কাহোকন ২০২৪: কলকাতায় অনুষ্ঠিত হতে চলা বিশ্বব্যাপী হেলথকেয়ার সামিট

বিবিধ শরীর-স্বাস্থ্য

HNExpress নিজস্ব প্রতিনিধি : কনসর্টিয়াম অফ অ্যাক্রেডিটেড হেলথকেয়ার অর্গানাইজেশন (কাহো) ঘোষণা করল কাহোকন ২০২৪, একটি আন্তর্জাতিক কনক্লেভ, যা সাপোর্ট করছে আইএসকিউউএ (ISQua), এএসকিউউএ (ASQua) এবং কিউ সি আই (QCI)। একটি প্রেস ব্রিফিং সেশন আয়োজন করা হয়েছিল বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে, যেখানে ছিলেন ডঃ বিজয় আগরওয়াল, প্রেসিডেন্ট কাহো, ডঃ লাল্লু জোসেফ, সেক্রেটারি জেনারেল, কাহো অ্যাসোসিয়েশন, জিএস এবং কোয়ালিটি ম্যানেজার, সিএমসি ভেলোর, রূপক বড়ুয়া, অ্যাডভাইজার – স্ট্রাটেজি এবং প্ল্যানিং, মনিপাল হেলথ এন্টারপ্রাইজেস প্রাইভেট লিমিটেড, ডঃ শঙ্কর সেনগুপ্ত, মেডিক্যাল সুপারিনটেনডেন্ট সিএনসিআই, প্রশান্ত শর্মা, ম্যানেজিং ডিরেক্টর – চার্ণক হসপিটাল, সমব্রত রায়, সিইও, সি কে বিড়লা হসপিটাল এবং সোমা চক্রবর্তী, ভাইস প্রেসিডেন্ট, গ্রুপ হেড – কর্পোরেট কমিউনিকেশনস, মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতাল এবং হেলথকেয়ার কমিউনিটির অনেকে। এই ইভেন্ট ৬ই এবং ৭ই এপ্রিল হবে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে। বলাই বাহুল্য, এই ইভেন্ট গ্লোবাল হেলথকেয়ারের ল্যানডস্কেপে একটি বড় ভূমিকা নিতে চলেছে।
“স্বাস্থ্যসেবাকে দক্ষ, কার্যকরী, অর্থনৈতিক ও ন্যায়সঙ্গত করা ” – থিম নিয়ে কাহোকন ২০২৪ এর লক্ষ্য হল বিশ্বসেরা হেলথকেয়ার লিডার বা নেতৃত্ব তৈরি করা আর তার সাথে প্রফেসনাল, গবেষক, এডুকেটর তৈরি করা, যাতে এক ছাতার তলায় আরো উন্নত স্বাস্থ্য পরিষেবা নিয়ে এগোনো যায়। শুধু তাই নয়, আরো বেশি গবেষনা প্রাপ্ত তথ্য, সমাধান পাওয়া এবং হেলথকেয়ারের আমূল পরিবর্তন সাধন, যাতে সমাজে সকলের উন্নতি সম্ভব হয়।
উদ্বোধনী অনুষ্ঠান হবে ৬ই এপ্রিল ২০২৪, দুপুর ১২টা নাগাদ। এই অনুষ্ঠানের স্পেশাল চিফ গেস্ট ডঃ সি ভি আনন্দ বোস, মাননীয় রাজ্যপাল, পশ্চিমবঙ্গ| উদ্বোধনী অনুষ্ঠান এবং ভাষণের পর প্যানেল আলোচনা হবে, যেখানে বিভিন্ন প্রথিতযশা মেডিক্যাল এক্সপার্ট অংশগ্রহণ করবেন। এর মধ্যে থাকবেন ডঃ আলেকজান্ডার থমাস, ফাউন্ডার – প্রেসিডেন্ট এএইচপিআই (AHPI) এবং কাহো (CAHO); ডঃ কুনাল সরকার, সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং সিনিয়র কনসালটেন্ট, কার্ডিয়াক সার্জারি বিভাগ, মেডিকা ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়ন্সেস (এমআইসিএস); ডঃ সঞ্জীব কে সিংহ, মেডিক্যাল ডিরেক্টর, এইমস, দিল্লি – এনসিআর; ডঃ গিরিধর গিয়ানি, কাহোর পেট্রন এবং ডিরেক্টর জেনারেল অফ এএইচপিআই; ডঃ অতুল মোহন কোচার, চিফ এক্সিকিউটিভ অফিসার অফ ন্যাশানাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফোর হসপিটাল এবং হেলথকেয়ার প্রোভাইডার (এনএবিএইচ); সোম মিত্তাল, চেয়ারপার্সন অফ পেশেন্ট ফর পেশেন্ট সেফটি ফাউন্ডেশন (পিএফপিএসএফ) এবং প্রাক্তন প্রেসিডেন্ট এবং চেয়ারম্যান, ন্যাসকম; ডঃ বসুন্ধরা আত্রে, অ্যাসোসিয়েট ডিরেক্টর অফ মেডিক্যাল সার্ভিসেস, মনিপাল হসপিটাল, বেঙ্গালুরু এবং অন্যান্যরা।
প্রধান অনুষ্ঠানের আগে, অংশগ্রহণকারীরা ১২টি খুব প্রয়োজনীয় প্রি কনফারেন্স ওয়ার্কশপে যোগদান করবেন আজ, যার আয়োজনে রয়েছে কলকাতার বিভিন্ন হসপিটাল। এছাড়া কাহো ডায়াগনস্টিক এবং ল্যাবস কনফারেন্স (CAHOLABCON) আজ আয়োজন করা হয়েছে বিশ্ব বাংলা অডিটোরিয়ামে, যা খুব সবিস্তারে ডায়াগনস্টিক এবং ল্যাবরেটরির প্র্যাকটিস নিয়ে আলোচনার ক্ষেত্র হয়ে থাকবে।
সারা পৃথিবী থেকে ২০০০ ডেলিগেট আসবেন এই কাহোকন ২০২৪ ইভেন্টে যেখানে দুর্দান্ত প্রোগ্রাম হতে চলেছে। এখানে প্যানেল আলোচনা, ভাবনার খোরাক দেওয়া, উদ্ভাবনী পোস্টার বানানো এবং পুরস্কার প্রদান করার ব্যাপার থাকছে। এই ইভেন্টের অন্যতম একটি প্রধান দিক হতে চলেছে লাইভ কুইজ কম্পিটিশন, যা অংশগ্রহণকারীদের স্বাস্থ্য পরিষেবা কেন্দ্রিক বিষয়ে জ্ঞান পরীক্ষা করবে।। সামিটের সাথে সাথে চলবে মেগা ইন্ডাস্ট্রি এক্সপো, যেখানে অত্যাধুনিক প্রযুক্তি এবং বিভিন্ন সামগ্রী দেখানো হবে এবং ইন্ডাস্ট্রির মধ্যে বিভিন্ন সুযোগ তৈরি হবে এবং কার্যকারী সম্পর্ক তৈরি হওয়ার আঙ্গিক থাকবে।
কলকাতা, একটি প্রাচীন শহর যার ঐতিহ্য এবং কার্যকরী স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে এই কাহোকন ২০২৪ এর জন্য সঠিক ব্যাকড্রপ। এই সামিট শুধুমাত্র একটি ইভেন্ট নয়, বরং একটি অভিজ্ঞতা যা শেখার, পার্টনারশিপ এবং ব্যাক্তিগত স্তরে এগোনোর ক্ষেত্রে অপরিহার্য।
ব্রিফিং সেশনের সময় ডঃ বিজয় আগরওয়াল, প্রেসিডেন্ট, কাহো (CAHO) বলেন,” এই কাহোকন ২০২৪ আয়োজনের মাধ্যমে আমাদের লক্ষ্য হল সকলের জন্য স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে উন্নতিসাধন করা। কাহোকন ২০২৪ স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে সেরা মস্তিষ্কগুলোকে একসাথে এনেছে যাতে রোগীর পরিষেবার ভবিষ্যতের ক্ষেত্রে অনেকদূর অগ্রসর হওয়া সম্ভব নয়। এবারের থিম হল ” স্বাস্থ্যসেবাকে দক্ষ, কার্যকরী, অর্থনৈতিক ও ন্যায়সঙ্গত করা ” – আমাদের লক্ষ্য হল যাতে বিশ্বব্যাপী সকলের জন্য সেরা চিকিৎসা পরিষেবা প্রদান করা সম্ভব হয়।আমরা দায়বদ্ধ একটি ভবিষৎ তৈরি করার জন্য যেখানে উদ্ভাবনের সাথে মানব দরদী চিন্তাভাবনা থাকবে, যাতে প্রতিটি মানুষ চিকিৎসা পরিষেবা নেওয়ার জায়গায় থাকেন। আমরা সকলে মিলে এই সামনের দুই দিন উদ্ভাবনের সাথে একটি সুন্দর পৃথিবী গড়ার দিকে এগোতে পারি, যা সুস্থ ও সমানাধিকারকে প্রাধান্য হবে।”

ডঃ লাল্লু জোসেফ, সেক্রেটারি জেনারেল, কাহো অ্যাসোসিয়েশন জিএস এবং কোয়ালিটি ম্যানেজার, সিএমসি ভেলোর, বলেন,” আমরা খুবই আপ্লুত যে কাহোকনের অষ্টম এডিশন কলকাতায় আয়োজন করতে পারছি। এই ইভেন্ট হেলথকেয়ার ম্যানেজমেন্টের সকল প্রফেসনালদের জন্য অসাধারণ সুযোগ দেবে। শুধু তাই নয়, এর সাথে ইন্ডাস্ট্রির যে বদল এসেছে, তার সাথে মানিয়ে নেওয়ার সুযোগ ও থাকবে। এই দুই দিন ব্যাপী ওয়ার্কশপ, প্লেনারি এবং ল্যাবরেটরি সেশনের মাধ্যমে যোগদানকারীদের জ্ঞান অর্জনের সাথে সাথে স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে গুণগত মান বৃদ্ধি পাবে।গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনা হবে যেখানে ট্র্যাডিশনাল মেডিক্যাল স্কুল সিলেবাস, যা পেশেন্ট কেয়ার ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে খুব প্রয়োজনীয়।প্যানেল আলোচনা, বিতর্কসভা অনেক ভালো প্ল্যাটফর্ম দেবে উদ্ভাবনের সাথে সেরা সমাধানের, যা কার্যকরী হবে।”

ডঃ শংকর সেনগুপ্ত, মেডিক্যাল সুপারিনটেনডেন্ট, সিএনসিআই (ভারত সরকারের পরিবার ও নারী ও শিশুকল্যাণ মন্ত্রক অন্তর্গত স্বায়ত্বশাসিত সংস্থা) জানান,” কাহোকন একটি ব্র্যান্ড হিসেবে পরিচিতি পেয়েছে ইতিমধ্যেই এবং আমরা গর্বিত কলকাতায় এই ইভেন্ট হোস্ট করতে পেরে। এই বছরের থিম হল “স্বাস্থ্যসেবাকে দক্ষ, কার্যকরী, অর্থনৈতিক ও ন্যায়সঙ্গত করা ” – যা প্রভূত গুরুত্বের আমাদের কাছে, যেখানে বদলে যাওয়া স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে আমাদের মূলমন্ত্র। তবে যেটা না বললেই নয়, থিমের প্রতিটি ক্ষেত্রেই আমরা নিরলস প্রচেষ্টা করে চলেছি। আমাদের ভালো শুধু নয়, সেরার লক্ষ্যে এগিয়ে চলেছি, যাতে প্রতিটি ক্ষেত্রেই রোগীরা সেরা চিকিৎসা পরিষেবা পেতে পারেন। শুধু কিছু রোগের চিকিৎসা নয়, বরং সার্বিক ভাবে ভালো থাকা এবং সকলের ভালো থাকার লক্ষ্যেই এই প্রচেষ্টা। আমরা আশা রাখছি যে আরো আলোচনা এবং ওয়ার্কশপ আমাদের সামনের দিনে আরো এগোতে সাহায্য করবে।”
রূপক বড়ুয়া, অ্যাডভাইজার – স্ট্রাটেজি এবং প্ল্যানিং, মনিপাল হেলথ এন্টারপ্রাইসেস প্রাইভেট লিমিটেড, বলেন,” আমরা কলকাতা শহরে কাহোকন ২০২৪ আয়োজন করতে পারে গর্বিত। আমরা আশা করছি সামনের দুই দিন চিকিৎসা ক্ষেত্রের বিভিন্ন বিষয় বিশদে আলোচনা, নতুন ভাবনা এবং উদ্ভাবনসহ একটি নতুন আঙ্গিক তৈরি করবে। ৯০% এর বেশি মানুষ, যারা যোগদান করবেন, তারা আসছেন সেই সব চিকিৎসা পরিষেবা প্রদানকারী সংস্থা থেকে, যাদের অ্যাক্রেডিটেশন রয়েছে এবং ইসকুয়া (ISQua), আস্কুয়া (ASQua) সহ আন্তর্জাতিক সংস্থা দ্বারা স্বীকৃত। সব মিলিয়ে, কাহোকন ২০২৪ এমনি একটি প্লাটফর্ম হতে চলেছে যেখানে স্বাস্থ্য পরিষেবার ভবিষ্যত নির্ধারিত হবে নতুন ভাবনা ও উদ্ভাবনকে সম্বল করে।”