Apollo ক্যান্সার সেন্টার স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে “ArtCan” এর সূচনা করেছে

শরীর-স্বাস্থ্য

HNExpress নিজস্ব প্রতিনিধি : বিশ্বের সেরা ক্যান্সার হাসপাতালগুলির মধ্যে থাকা, Apollo ক্যান্সার সেন্টার (ACC) সূচনা করেছে – ArtCan, একটি অনন্য উদ্ভাবন যা স্তন ক্যান্সারের উপর সচেতনতা ছড়িয়ে দিতে একটি মাধ্যম হিসেবে শিল্পকে ব্যবহার করে। Apollo ক্যান্সার সেন্টার এমন শিল্পকলা যা প্রত্যেক মহিলাকে নিয়মিত নিজে স্তন পরীক্ষা করার গুরুত্ব সম্পর্কে শিক্ষিত ও ক্ষমতায়ন করে সেটি সংগঠিত করতে মিউরাল বা দেওয়াল অঙ্কন শিল্পী এবং বেঁচে যাওয়া ব্যক্তিদের সাথে হাত মিলিয়েছে।

apploadyou

প্রাচীন কেরালা মিউরাল চিত্রশিল্পের মাধ্যমে, 8 ধাপের নিজে স্তম পরীক্ষা করা স্তন ক্যান্সারের সমস্যার উপর মনোযোগ আকর্ষণ করে। প্রতিটি ফ্রেম একজন মহিলার যিনি নিজে স্তন পরীক্ষা করার সময় এই অবস্থা আবিষ্কার করেন, সময়ে পদক্ষেপ নেন এবং ক্যান্সারকে পরাজিত করেন সেই কাহিনীকে প্রতিফলিত করে। এই আটটি ধাপকে ‘চিত্র সূত্র’ নামক একটি বইয়ের আকারেও বর্ণনা করা হয়েছে।

smoothiediet

মিউরাল আর্টগুলিকে আজ পার্ক হোটেল কোলকাতায় আবরণ উন্মোচন করা হয়। এই অনন্য উদ্ভাবনকে AHEL, পূর্ব অঞ্চলের CEO, মি. রণদাস গুপ্ত, রেডিয়েশন অঙ্কলজিস্ট – কনসালটেন্ট, ডঃমুক্তি মুখার্জী, রেডিয়েশন অঙ্কলজিস্ট – কনসালটেন্ট, ডঃ অরুন্ধতি দে, প্রখ্যাত শিল্পী জুজিলাল, স্তন ক্যান্সারের বিশেষজ্ঞ, ও বিজেতাদের উপস্থিতিতে Apollo হসপিটালস এন্টারপ্রাইজ লিমিটেডের, পূর্ব অঞ্চলের, মেডিকেল পরিষেবার ডিরেক্টর, ডঃ সুরিন্দর সিং উদ্বোধন করেন।

Custom Keto Diet

প্রচারণার সূচনার সময় কথা বলতে গিয়ে, Apollo হসপিটালস এন্টারপ্রাইজ লিমিটেডের, পূর্ব অঞ্চলের, CEO, মি রণদাস গুপ্ত বলেন, “ক্যান্সার গবেষণার একেবারে সামনের সারিতে থাকার আমাদের ভিশনের সাথে তাল মিলিয়ে, আমরা ‘ArtCan’ স্তন ক্যান্সার সচেতনতা প্রচারণার সূচনা করেছি। জীবন শিল্পকলাকে অনুকরণ করে এমন এক জনপ্রিয় বিশ্বাস রয়েছে আর তাই, শিল্পকলার ভাষা ও সাংস্কৃতিক বাধা অতিক্রম করার ক্ষমতা আছে। আমাদের উদ্যোগ, ArtCan, একটি নিরব কথোপকথন তৈরী করবে আর দর্শকদের উপর একটি গভীর প্রভাব ফেলবে। স্তন ক্যান্সার হল বিশ্বব্যাপী সবচেয়ে বেশি নির্ণিত হওয়া ক্যান্সার রোগ এবং সব ক্যান্সার কেসগুলির 25% মহিলাদের মধ্যে দেখা যায়। তাই, ভালো পরিণতির জন্য গোড়াতেই ধরে ফেলা গুরুত্বপূর্ণ। আমরা মনে করি কেরালার একটি প্রাচীন মিউরাল চিত্রশিল্প হল স্তন ক্যান্সার ও নিজে স্তন পরীক্ষার (SBE) গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরী করার একটি অনন্য মাধ্যম।”

buildpenis

এই উপলক্ষে বলতে গিয়ে, রেডিয়েশন অঙ্কলিজিস্ট – কনসালটেন্ট, ডঃ মুক্তি মুখার্জী বলেন, “2022 সালে, এখনও পর্যন্ত 20 লাখেরও বেশি স্তন ক্যান্সার প্রতক্ষ্য করা হয়েছে। Apollo ক্যান্সার সেন্টার অঙ্কলজিতে অগ্রণী স্থান রাখে এবং অনেকগুলি জটিল ক্যান্সারের কেসের চিকিৎসা করেছে। সঠিক সময়ে ক্যান্সারকে বোঝা ও পরীক্ষা করানো কেটি প্রাণ বাঁচানোতে পার্থক্য গড়ে তুলতে পারে। এই উদ্যোগ স্তন ক্যান্সার নিয়ে সাবধান হওয়া এবং একটি প্রারম্ভিক পর্যায়ে পরীক্ষা করানোর জন্য লক্ষণগুলি বোঝার আমাদের বার্তাকে সর্বসাধারণের কাছে জ্ঞাপন করবে”।

ক্যান্সারের থেকে জয়লাভ করার নিজের অভিজ্ঞতা শেয়ার করে, মিস অরুন্ধতি পাত্র বলেন, “ক্যান্সারের উপর জয়লাভ করার আমার পুরো সফর ধরে Apollo ক্যান্সার সেন্টার আমার শক্তির স্তম্ভে হিসেবে খাড়া রয়েছে। স্তন ক্যান্সার কলঙ্ক ও প্রচুর চ্যালেঞ্জ নিয়ে আসে, কিন্তু সময়মতো মেডিকেল চিকিৎসা ও Apollo-এর কোমল স্নেহময় পরিচর্যা আমাকে অতিক্রম করতে সাহায্য করেছিল। নিজে একজন বেঁচে যাওয়া মানুষ হিসেবে, ArtCan-এর এই উদগ্যের সাথে তাল মিলিয়ে, আমি সারা ভারতের মহিলাদের স্তন ক্যান্সারের জন্য নিয়মিত পরীক্ষা করানোর জন্য উৎসাহিত করি। গোড়াতে ধরে ফেলা বেঁচে যাওয়ার সম্ভাবনাকেই শুধু বাড়ায় না এমনকি কোনো জটিলতা ছাড়া সম্ভাব্য সবচেয়ে সেরা উপায়ে চিকিৎসা করাতে দেয়।”

Custom Keto Diet

“এই একেবারে অনন্য প্রকল্প, ArtCan-এ কাজ করা সত্যিই পরিপূর্ণ করে। আমরা খুশি যে Apollo ক্যান্সার সেন্টার গুরুত্বপূর্ণ মেডিকেল তথ্য প্রচার করতে ঐতিহ্যবাহী ভারতীয় চিল্পকলার মাধ্যমে গল্প বলার এই শক্তিশালী মাধ্যমকে ব্যবহার করছে। এমন তথ্য যা হাজার হাজার প্রাণ বাঁচাতে পারে। একই সাথে, এই প্রচেষ্টা ভারতের গর্বিত শৈল্পিক ঐতিহ্য ও আমাদের পন্ডিত শিল্পীদের উপর একটি ঝলমলে স্পটলাইট ফেলছে, যা সত্যিই আমাদের মিশনের সাথে মানানসই,” বলেন মিউরাল শিল্পী, জিজুলাল।

স্তন ক্যান্সার অনেকগুলি কারণের ফলে হয় যার মধ্যে পরিবেশগত এবং জীবনযাত্রার পরিবর্তন অন্তর্গত। বেশিরভাগ ক্ষেত্রে, এটি সেইসব বৈসাদৃশ্যের কারণে যেগুলি বয়স বাড়ার প্রক্রিয়া থেকে দেখা যায়, যদিও 5-10% কেসে, এটি জেনেটিকভাবে উত্তরাধিকারসূত্রে আসে। গোড়াতে নিরীক্ষণ স্তন ক্যান্সারের বিরুদ্ধে সেরা সুরক্ষা। নিয়মিত নিজে পরীক্ষা করা এবং নিয়মিত ব্যবধানে ম্যামোগ্রাফি গোড়ার রোগনির্ণয় এবং চিকিৎসা ও আরোগ্যে সেরা ফলাফল অর্জনে সবচেয়ে কার্যকর বলে প্রমাণিত হয়েছে। Apollo হসপিটালস স্তন ক্যান্সারের গোড়াতে নিরীক্ষণের জন্য বিস্তীর্ণ স্ক্রিনিং বিধিনিয়ম চালু করায় একজন অগ্রদূত।