১৫ জুলাই থেকে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে দেওয়া হবে বুস্টার ডোজ, ঘোষণা কেন্দ্রের

করোনার কামড় (COVID-19)

HNExpress নিজস্ব প্রতিনিধি : নতুন করে ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনা ভাইরাস। হু হু করে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতেই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। ১৫ জুলাই থেকে আগামী ৭৫ দিন পর্যন্ত ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া হবে, বুধবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

apploadyou

বুধবার মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেন, “স্বাধীনতার ৭৫তম বর্ষের উদযাপন হচ্ছে দেশে। আজাদি কা অমৃত কাল উপলক্ষে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ১৫ জুলাই থেকে পরবর্তী ৭৫ দিন পর্যন্ত ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে বুস্টার টিকা দেওয়া হবে।”প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া হবে – স্বাধীনতার ৭৫তম বর্ষ উদযাপন উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোত্‍সব’ পালনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আর এই উপলক্ষ্যেই ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে দেওয়া হবে কোভিড বুস্টার ডোজ।

smoothiediet

১৫ জুলাই থেকে পরবর্তী ৭৫ দিন বিনামূল্যে পাওয়া যাবে বুস্টার টিকা। ১৫ জুলাই থেকে কেন্দ্র একটি বিশেষ টিকাকরণ কর্মসূচি চালু করবে, যেখানে ১৮-৫৯ বছর বয়সীরা সরকারি টিকা কেন্দ্রে বিনামূল্যে বুস্টার ডোজ পাবেন। সম্প্রতি করোনা টিকার দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের মধ্যে ব্যবধান কমিয়ে নয় মাস থেকে ছয় মাস করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এছাড়াও, দেশের জনগণকে বুস্টার ডোজ নিতে উত্‍সাহিত করার জন্য পয়লা জুন থেকে দেশে ‘হর ঘর দস্তক ২.০’ কর্মসূচি শুরু হয়ে গিয়েছে।

Custom Keto Diet

প্রসঙ্গত, চলতি বছরের ১০ এপ্রিল থেকে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র। কিন্তু করোনার প্রথম এবং দ্বিতীয় ডোজের মতো বুস্টার ডোজ বিনামূল্যে পাওয়া যাবে না, বেসরকারি টিকাকেন্দ্র থেকে অর্থ ব্যয় করে নিতে হবে এই টিকা, এমনটাই জানায় কেন্দ্র। কিন্তু, বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে অনিহা দেওয়া যাচ্ছিল বহু মানুষের মধ্যেই। এ দিকে করোনা সংক্রমণও বাড়ছে দ্রুত। এই পরিস্থিতিতে বুস্টার ডোজ বিনামূল্যেই দেওয়া হবে, কেন্দ্রের এই ঘোষণা অত্যন্ত প্রাসঙ্গিক বলেই মনে করা হচ্ছে।

buildpenis