শুরু হলো ভারত ও নেপালের মধ্যে রেল পরিষেবা, একেবারে সস্তায় করুন নেপাল ভ্রমন

আন্তর্জাতিক ওয়েব ডেস্ক

HNExpress, ওয়েব ডেস্ক : অবশেষে দীর্ঘ অপেক্ষার পর ভারতের প্রতিবেশী মিত্র দেশ, নেপাল (Nepal) ও ভারত (India) এর মধ্যে পুনরায় রেল পরিষেবা চালু হলো। দুই দেশের মধ্যে রেল মাধ্যমে সংযোগ ছিল বহু বছর আগে থেকেই, কিন্তু পরিবহন জনিত কিছু সমস্যার কারণে বিগত প্রায় 8 বছর ধরে দুই দেশের মধ্যে রেল পরিষেবা বন্ধ ছিল। অবশেষে , পুনরায় এই রেল পরিষেবা চালু করা হলো যা পুরোপুরি নতুন ভাবে।

apploadyou

রেলের এই সংযোগ ব্যবস্থাটি নতুন ট্রাক বিছিয়ে সম্পন্ন করা হয়েছে। শুধু তাই নয় , রেলযাত্রী দের কথা মাথায় রেখে ট্রেন গুলিও থাকবে উন্নত মানের, যাত্রীদের জন্য থাকবে এক্সপ্রেস ট্রেনের সুবিধা। দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শের বাহাদুর দেউবা শনিবার দুপুর 12:30 সময় পতাকা দিয়ে দিল্লি থেকে যাত্রা শুরু করেছিলেন। এই উদ্বোধনী যাত্রায় ট্রেনটি সাড়ে 12 টায় জয়নগর থেকে জনকপুরে পৌঁছায় প্রায় দুপুর 2 টো নাগাত। যাত্রীদের জন্যও এই পরিষেবা 3 রা এপ্রিল থেকে চালু হয়ে গিয়েছে।

smoothiediet

স্টেশনগুলির মধ্যে দুরুত্ব

কুর্থা থেকে জনকপুর(হল্ট) প্রায় সাড়ে 5 কিমি, জনকপুর থেকে পেহেরা প্রায় 8 কিমি, পেহেরা থেকে ভেদহী 3 কিমি, ভেদহী থেকে মহিনাথপুর 4.4 কিমি, মহিনাথপুর থেকে খাজুলি প্রায় 7 কিমি, খাজুলি থেকে ইনারবা প্রায় 4.7 কিমি ও ইনারবা থেকে জয়নগরের দুরুত্ব 4 কিমি।

Custom Keto Diet

বিগত প্রায় 8 বছর ট্রেন পরিষেবা বিচ্ছিন্ন

জানিয়ে রাখি, ভারত ও নেপালের মধ্যে রেল সংযোগের ব্যাবস্থা ছিল ভারত স্বাধীন হওয়ার আগে থেকেই। অবশ্য , যাত্রীদের জন্য রেল পরিষেবা চালু হয়েছিল 1961 সালে। সেই সময়ের ট্রেন গুলি চলতো কাট-কয়লার মাধ্যমে । বর্তমানে কয়লার সমস্যা, তার পাশাপাশি কয়লা জনিত ট্রেন গুলি তেমন উন্নত ছিল না ও ছোট হওয়ার কারণে নানান সমস্যা দেখা যাচ্ছিল। এমনকি যাত্রীদের ঝুলে ঝুলে পরিবহন করতে হতো । যার জন্য রেলওয়ে কর্তৃপক্ষ বেশ কয়েক বছর ট্রেন পরিষেবা বন্ধ রাখতে বাধ্য হয়েছিল। ভারত ও নেপালের মধ্যে এই রেল সংযোগ মাধ্যমটি পুরোপুরি নতুন করে তৈরি করা হয়েছে। নির্মাণের জন্য প্রায় খরচ হয়েছে 800 কোটি টাকারও বেশি। এই পরিষেবার মাধ্যমে ভারতীয়দের পাশাপাশি বিশেষ সুবিধা মিলবে নেপালীদের। বর্তমান সময়ে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার কথা ভাবলেই সবার আগে চিন্তা করতে হয় শুধু পরিবহনের জন্য তার কাছে অর্থের পরিমাণ।

buildpenis

খরচ একেবারে কম

জানলে অবাক হবেন, ভারত থেকে নেপাল যেতে ট্রেন টিকিট খরচ মাত্র 12.5 টাকা। জয়নগর থেকে ইনেরভা 12.5 টাকা, খেজুরির জন্য 15.6 টাকা , মহিনাথপুর এর জন্য 21.87 টাকা, জয়নগর থেকে জনকপুর জন্য 43.85 টাকা, এবং কুর্থার জন্য মাত্র 56.25 টাকা লাগবে। যা বর্তমান বাজার মূল্যের কাছে কিছুই না । এই দুই দেশের ট্রেন পরিষেবা পুনরায় চালু হওযায় উভয় দেশ উপকৃত।