রাশিয়া-ইউক্রেন ‘যুদ্ধে’ এক ভারতীয় নিহত, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

দেশ রাজনীতি

HNExpress ওয়েব ডেস্ক : রাশিয়ার বোমা বর্ষণে মারা গিয়েছেন এক ভারতীয় পড়ুয়া। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রাশিয়ার রকেট হামলায় মারা গিয়েছেন উত্তর কর্নাটকের বাসিন্দা নবীন শেখারারাপ্পা গ্যানাগৌড়া। এই ঘটনা জানার পরই বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে জানান যে, মৃতের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

apploadyou

ইউক্রেনে রাশিয়ার হামলায় ভারতীয় পড়ুয়ার মৃত্যুর খবর পেয়ে মৃতের বাবার সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রীস নরেন্দ্র মোদী। এরপরই সন্ধে ৬ টায় রাশিয়া-ইউক্রেন ইস্যুতে আরেকটি উচ্চ-পর্যায়ের বৈঠক ডাকেন। এই নিয়ে তিনি চতুর্থবার উচ্চ-পর্যায়ের বৈঠক ডাকলেন। গতকাল সন্ধেতেও একটি জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে রাশিয়ায় বোমা বর্ষণে ভারতীয় পড়ুয়ার মৃত্যুর খবর আসার পর মোদীর এই বৈঠক তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

smoothiediet

প্রসঙ্গত, গতকাল সকালের বৈঠকের পরই সিদ্ধান্ত নেওয়া হয় চার কেন্দ্রীয় মন্ত্রী ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের উদ্ধারকাজে ইউক্রেনের সীমান্তবর্তী দেশে যাবেন। তাঁদের নিজেদের দায়িত্ব বুঝিয়ে দেওয়ার জন্য়ই গতকাল এই বৈঠক ডাকা হয়েছিল বলে জানা গিয়েছে। আজ কেন্দ্রের তরফে ইউক্রেনে থাকা ভারতীয়দের একটি নির্দেশিকা জারি করা হয়। তাঁদের জানানো হয়েছে যে, অবিলম্বে যাতে তাঁরা ট্রেন বা যেকোনও পরিবহনে করে ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে দেন। এদিকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরানোর জন্য বিভিন্ন পদক্ষেপ করেছে ভারত সরকার। রাশিয়ার মিসাইল হামলার কারণে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকায় অন্য রুটে ইউক্রেনের সীমান্তবর্তী দেশ দিয়ে নাগরিকদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে।

Custom Keto Diet

উল্লেখ্য, চারজন কেন্দ্রীয় মন্ত্রীকে এই উদ্ধারকার্যে সাহায্য় এবং তদারকি করার জন্য ইউক্রেনের সীমান্তবর্তী দেশে পাঠানো হয়েছে। হাঙ্গারিতে উদ্ধারকার্যের ইনচার্জে রয়েছেন প্রাক্তন উড়ানমন্ত্রী হরদীপ সিং পুরী। কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া রোমানিয়া এবং মলডোভাতে উদ্ধারকার্যের তদারকি করবেন। কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু স্লোভেনিয়াতে সীমান্তে পারাপারকে দেখবেন। কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং পোল্যান্ডে উদ্ধার অভিযানের তদারকি করবেন।

buildpenis