কোভিড পরবর্তী যুগে বাচ্চাদের জন্য সঠিক পুষ্টিকর প্রোডাক্ট বাছাই

ওয়েব ডেস্ক বিবিধ

HNExpress নিজস্ব প্রতিনিধি : কোভিড-১৯ অতিমারীর ফল প্রত্যেক প্রজন্মের মানুষকেই ভোগ করতে হয়েছে। যদিও ভাইরাসের ধ্বংসকার্যের সামনে সব বয়সের মানুষেরই স্বাস্থ্য সবচেয়ে বড় চিন্তার ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল, বাচ্চাদের এমন কিছু মূল্য দিতে হয়েছে, যা অন্যদের থেকে একেবারে আলাদা। তার মধ্যে কয়েকটা হল মানসিক স্বাস্থ্যের অবনতি, খারাপ ডায়েট, স্ক্রিনের সামনে বসে থাকার সময় বেড়ে যাওয়া, সামাজিক সংযোগের অভাব। আর এসব কবে শেষ হবে তাও বোঝা যাচ্ছে না।

SHEIN Many GEO's

গবেষণায় দেখা গেছে বাড়ন্ত বাচ্চারা পুষ্টিকর খাবার দাবারের উপর খুব বেশি নির্ভরশীল। ফলে সঠিক পুষ্টিকর খাবার বাছাই করা অবশ্য কর্তব্য। কিন্তু বাচ্চারা অনেক সময় স্বাদের ব্যাপারে খুঁতখুঁতে এবং খামখেয়ালি হয়। যত শাকসব্জি খেতে দেওয়া হয়, তত বেশি ঘ্যানঘ্যান করে। এখন বেশ কিছু দিনের জন্য ‘বাড়িতে থাকো’ — এটাই নিয়ম হয়ে যাওয়ায় বাচ্চারা খাবারেই মজা আর স্বাদ খুঁজছে। খাবার তাদের জন্য সময় কাটানোর একটা পথ হয়ে উঠেছে। তাদের জুস খাইয়ে দেওয়া সহজ, কিন্তু খাবার অত সহজে খাওয়ানো যায় না।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

১০০% চেষ্টা সত্ত্বেও বাচ্চাদের বেড়ে ওঠার দিনগুলোতে মিনারেল আর ভিটামিনের অভাব হতে পারে। তাছাড়া বড়দের জন্য তৈরি প্রোডাক্টগুলোর প্রভাব ছোটদের শরীরে একইভাবে পড়বে না। তাই বাচ্চাদের খাবারের তালিকায় কিছু যোগ করার আগে ভাল করে গবেষণা করা জরুরি। প্রচুর প্রোডাক্টের ভিড়ে আপনার শিশুর জন্য আদর্শ প্রোডাক্ট চিহ্নিত করা খুব শক্ত হয়ে দাঁড়াতে পারে। আর আমরা বুঝি, যে বাবা-মা হিসাবে এক্ষেত্রে আপনি কিছুতেই “সাদা পতাকা” তুলবেন না। তাই জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২১-এ দেখে নিন একটা প্রোডাক্ট তালিকা, যা দিয়ে আপনার বাচ্চার ২৪/৭ পুষ্টির কোটা পূরণ করা যেতে পারে:

Pharmeasy [CPS] IN