খুলল বেলুড় মঠ, তবে প্রবেশাধিকারের ক্ষেত্রে থাকতে হবে শংসাপত্র!

জেলা ভাইরাল রাজ্য

HNExpress ওয়েব ডেস্ক : বহু প্রতীক্ষার পর অবশেষে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পর ১৮ অগস্ট, বুধবার সকালে তৃতীয়বারের জন্য খুলল বেলুড় মঠ (Belur Math)। স্বভাবতই মঠের ভক্ত ও দর্শনার্থীদের মধ্যে খুশির হাওয়া।যথাযথ স্বাস্থ্য ও কোভিড বিধি মেনে প্রত্যেক দর্শনার্থীদের মঠে প্রবেশের অনুমতি মিলছে। এইবার মঠে প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে তাত্‍পর্যপূর্ণ হল, প্রত্যেককে কোভিড ভ্যাক্সিনের দুটি ডোজ় নেওয়ার শংসাপত্র দেখাতে হবে। অথবা ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষার রিপোর্ট সঙ্গে রাখতে হবে।

SHEIN Many GEO's

আগের বছর কোভিডের সংক্রমণ ছড়াতে শুরু করলে ২৫ মার্চ ২০২০ প্রথম বন্ধ করা হয় বেলুড় মঠ। এরপর ১৫ জুন ২০২০ থেকে খোলা ছিল মঠ। কিন্তু ফের সংক্রমণের বাড়াবাড়িতে গত বছর ১ আগস্ট তা বন্ধ করে দেওয়া হয়। এরপর বন্ধই ছিল মঠ। আবারও বেলুড় মঠ খোলা হয় ১০ ফেব্রুয়ারি। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়লে এ বছর ২২ এপ্রিল ফের বন্ধ করা হয় মঠ।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

গুরু পূর্ণিমার দিন একদিনের জন্য ২৪ জুলাই বেলুড় মঠ খোলা হলেও, তা ফের বন্ধ করে দেওয়া হয়। ফের গুরু পূর্ণিমা উপলক্ষে বৈদিক মন্ত্র, স্তোত্র পাঠ, ভজন, সারদা মা ও রামকৃষ্ণ ও বিবেকানন্দের বাণী পাঠ করা হয়। তবে সবটাই ভার্চুয়াল মাধ্যমে নিজস্ব ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হয়। গুরুপূর্ণিমায় দু দফায় খোলা থাকে মঠ। কিন্তু পরে তা বন্ধ করে দেওয়া হয়। মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ কোভিড বিধি মেনেই মঠ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভক্তদের মঠে প্রবেশ করতে হলে দুটি শর্ত মানতে হবে। কোভিডের দুটি ডোজ় নিতে হবে অথবা ৭২ ঘণ্টা আগে করা কোভিড রিপোর্ট সঙ্গে করে আনতে হবে। মঠে অনেক বয়স্ক মানুষ আসেন, তাছাড়া বয়স্ত সন্ন্যাসী, মহারাজদের কথা ভেবেই এই সিদ্ধান্ত।

Pharmeasy [CPS] IN

এদিকে, আগামী মাসে সেপ্টেম্বরে ছয়দিন বন্ধ থাকতে চলেছে তারাপীঠ। কৌশিকী অমাবস্যায় আগামী ৫সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হবে মন্দির। মঙ্গলবার, রামপুরহাটে মহকুমাশাসকের সভাকক্ষে জেলাশাসক বিধান রায়, পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী ও মন্দির কমিটির প্রতিনিধিদের উপস্থিতিতে এই সংক্রান্ত বৈঠক হয়। বৈঠকের শেষে ৩ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত তারাপীঠ মন্দির(Tarapith Temple) দর্শনার্থীদের জন্য বন্ধ রাখার কথা ঘোষণা করেন তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান,তথা বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। 

SHEIN Many GEO's