কোভিশিল্ড-কোভ্যাক্সিনের মিশ্রণে বিপদ নয়, মিলছে অধিক সুরক্ষাই’ দাবি আইসিএমআরের গবেষণায়

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : টিকাকরণের শুরুতেই কেন্দ্রের তরফে বলা হয়েছিল, করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ় যেন এক সংস্থারই হয়। অর্থাত্‍ প্রথম ডোজ় কোভিশিল্ড(Covishield)-র হলে দ্বিতীয় ডোজ় কোভ্যাক্সিন (Covaxin) বা উল্টোটা করা চলবে না। একই সংস্থার দুটি টিকা নিতে হবে। কিন্তু, উত্তর প্রদেশে স্বাস্থ্যকর্মীদের ভুলে বহু গ্রামবাসীদের টিকাকরণে গরমিল হয়। এরপরই কেন্দ্রের তরফে দুটি টিকার মিশ্রণের কার্যকারিতা পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়। আইসিএমআরের গবেষণায় দেখা গেল, দুটি ভ্যাকসিনের মিশ্রণেই অধিক কার্য়কারিতা দেখা যাচ্ছে।

apploadyou

সম্প্রতি পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি (National Institute of Virology)-র তরফে উত্তর প্রদেশের সিদ্ধার্থ নগরের ১৮ জন বাসিন্দা, যারা প্রথম ডোজ়টি কোভিশিল্ড (Covishield) ও দ্বিতীয় ডোজ় কোভ্যাক্সিন(Covaxin)-র পেয়েছিলেন, তাদের উপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে, একই ভ্য়াকসিনের দুটি ডোজ়ের তুলনায় দুটি ভ্যাকসিনের মিশ্রণই বেশি কার্যকরী। যদিও এই গবেষণার এখনও পর্যালোচনা করা হয়নি।

smoothiediet

গবেষণায় দেখা গিয়েছে, আলফা, ডেল্টা, বিটা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন মিশ্রণ কার্যকরী এবং অধিক রোগ প্রতিরোধ ক্ষমতা দিতেও সক্ষম। কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের মতোই এই ভ্যাকসিন মিশ্রণেও সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে বলে জানা গিয়েছে।

Custom Keto Diet

সম্প্রতিই আইসিএমআরের একটি গবেষণায় দেখা গিয়েছিল যে কোভ্যাক্সিন ডেল্টা প্লাস ভ্য়ারিয়েন্টের উপর কার্যকরী। একইভাবে আইসিএমআরের অপর একটি গবেষণায় দেখা গিয়েছে কোভিশিল্ডের দুটি ডোজ় ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অধিক কার্যকর।

buildpenis