১টি নয়, আসবে ২টি ভ্যাকসিন’, কবে থেকে শুরু হবে শিশুদের টিকাকরণ, জানালেন এইমস প্রধান

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : তৃতীয় ঢেউ আসার আগেই জোরকদমে চলছে প্রস্তুতি। নির্দিষ্ট কোনও চিকিত্‍সা না থাকায় সংক্রমণ রুখতে একমাত্র ভরসা করোনা টিকাই। তবে এখনও হাতে আসেনি শিশুদের করোনা টিকা (COVID-19 Vaccine for Children)। শিশুদের টিকাকরণে কত দেরী, এই বিষয়ে প্রশ্ন করা হলে এইমস(AIIMS)-র প্রধান ডঃ রণদীপ গুলেরিয়া (Randeep Guleria) বলেন, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে টিকার প্রয়োজনীয়তার উপরও জোর দেন তিনি।

apploadyou

এ দিন সকালে তিনি একটি সাক্ষাত্‍কারে বলেন, “আমার মনে হয়, জা়ইডাসের (Zydus Cadila) ট্রায়াল ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে এবং তারা বর্তমানে জরুরি অনুমোদনের জন্য অপেক্ষা করছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন(Covaxin)-র ট্রায়ালও অগস্ট বা সেপ্টেম্বরের মধ্যেই শেষ হয়ে যাওয়া উচিত, সেই সময়ের মধ্যে অনুমোদনও পেয়ে যাবে। অন্যদিকে, ফাইজ়ারের ভ্যাকসিনকে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে এফডিএ। আশা করছি, সেপ্টেম্বরের মধ্যেই আমরা শিশুদের টিকাকরণ শুরু করতে পারব। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে এটি বড় সাহায্য করবে।”

smoothiediet

চলতি সপ্তাহেই ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে, ১১ থেকে ১৭ বছর বয়সীদের সঙ্গে থাকলে সংক্রমণের সম্ভাবনা ১৮ থেকে ৩০ শতাংশ বেড়ে যায়। এই বিষয়ে ডঃ গুলেরিয়া বলেন, “বয়স্ক ব্যক্তি বা যারা কোনও জটিল রোগে আক্রান্ত, তাদের সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। সেই কারণেই শিশুদের স্কুলে পাঠানো নিয়ে উদ্বিগ্ন অনেকে, কারণ তারা করোনা আক্রান্ত হলেও হয়তো মৃদু উপসর্গ দেখা যাবে, কিন্তু তাদের মাধ্যমেই বাড়ির বড়রা ও বয়স্ক ব্যক্তিরা করোনা আক্রান্ত হতে পারেন। ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রেও এই একই ধরন দেখা গিয়েছে, তবে নিশ্চিতভাবে কিছু বলার জন্য আরও তথ্যের প্রয়োজন।” সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ও শিশুদের সুরক্ষায় টিকাকরণের প্রয়োজনীয়তার উপরও বারংবার জোর দেন তিনি।

Custom Keto Diet

শুক্রবারই ইউরোপিয়ান মেডিসিনের তরফে ১২ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীদেরও মডার্না ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দেওয়া হয়। এর আগে মে মাসে আমেরিকাতেও ফাইজ়ার-বায়োএনটেকর করোনা টিকা দিয়ে ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়। এ বার ভারতে কবে টিকাকরণ শুরু হবে, তারই অপেক্ষায় রয়েছে দেশবাসী।

buildpenis