চাকরি প্রার্থীদের জন্য সুখবর, কেন্দ্রীয় সরকারের বিশেষ ঘোষণা

ভাইরাল শিক্ষা

HNExpress ওয়েব ডেস্ক : চাকরি প্রার্থীদের জন্য বিশেষ ঘোষণা কেন্দ্রীয় সরকারের। এবার থেকে কেন্দ্রীয় সরকারি চাকরি পেতে হলে, কমন এলিজিবিটি টেস্টে উত্তীর্ণ হতে হবে প্রার্থীদের। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ। সূত্র মারফত জানা যায়, ২০২২ সালের শুরু থেকে প্রার্থী বাছাই করতে এই পদ্ধতি চালু করা হবে।

SHEIN Many GEO's

জানা গিয়েছে, নতুন পদ্ধতিতে এই পরীক্ষার দায়ভার বর্তাবে ন্যাশনাল রিক্রট্মেন্ট এজেন্সির ওপর। এর আগে স্টাফ সিলেকশন কমিশন , রেলওয়ে রিক্রট্মেন্ট বোর্ড , ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন এই নিয়োগ পরীক্ষাগুলো নিত। তবে এবার চাকরি পেতে সেট অর্থাৎ এই একটাই কমন পরীক্ষা দিতে হবে প্রার্থীদের।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

গত মঙ্গলবার আইএএস অফিসারদের ই-বুক সিভিল লিস্ট ২০২১-এ লঞ্চে এসে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানিয়েছেন, ‘কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগের প্রার্থী বাছাই-এর এই উদ্যোগে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ রয়েছে। যদিও এই বছরের শেষেই নয়া নিয়মটি চালু হওয়ার কথা ছিল। তবে, করোনা মহামারির আবহে এই বিষয়টি খানিকটা দেরিতে লাগু হবে।’

Pharmeasy [CPS] IN

এদিন কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, চলতি বছরের শেষের দিকে এই ধরনের পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু করোনার জন্য তা করা সম্ভব হবে না। এই ধরনের পরীক্ষা যুব সমাজকে অত্য়ন্ত উৎসাহিত করবে বলেও তাঁর মত। পাশাপাশি প্রত্যন্ত এলাকায় যাঁরা বাস করেন তাঁদের ক্ষেত্রেও এই ধরনের পরীক্ষা অত্যন্ত উপযোগী হবে।

SHEIN Many GEO's

প্রসঙ্গত, এনআরএ একটি মাল্টি এজেন্সি বডি। গ্রুপ বি ও গ্রুপ সি (নন টেকনিক্যাল) পদে যোগ্য প্রার্থীকে বাছাই করার জন্য এই পরীক্ষা অত্যন্ত কার্যকরী হবে বলেই মনে করছে বুদ্ধিজীবীদের একাংশ। অন্যদিকে, প্রতিটি জেলায় এমন একটি পরীক্ষাকেন্দ্র রাখা হবে যেখানে প্রত্যন্ত এলাকা থেকে প্রার্থীরা পরীক্ষা দিতে আসতে পারবেন, বলে সূত্রের খবর।