৯৮ শতাংশ করোনায় মৃত্যু থেকে সুরক্ষা দেয় দুটি ডোজ়, একটি ডোজ়ে কতটা সুরক্ষিত আপনি?

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : করোনা সংক্রমণে দেশে মৃতের সংখ্যা যখন চার লাখ ছাড়াল, সেই সময়ই করোনা টিকার উপকারিতা নিয়ে দারুণ খবর শোনাল কেন্দ্র সরকার। সম্প্রতি পঞ্জাবের পুলিশকর্মীদের উপর একটি গবেষণায় দেখা যায়, টিকার দুটি ডোজ় নিলে সংক্রমণে মৃত্যু থেকে ৯৮ শতাংশ সুরক্ষা মিলবে। শুক্রবার এই গবেষণার তথ্যই তুলে ধরে নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল।

SHEIN Many GEO's

পঞ্জাব সরকার ও চণ্ডীগঢ়ের পোস্ট গ্রাজুয়েশন ইন্সটিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের যৌথ প্রচেষ্টায় পুলিশকর্মীদের উপর এই গবেষণাটি করা হয়। গবেষণার ফলাফলে দেখা যায়, করোনা টিকার দুটি ডোজ় নিলে মৃত্যুর সম্ভাবনা ৯৮ শতাংশ এড়ানো সম্ভব। যদি একটি ডোজ় নেওয়া হয়, সেক্ষেত্রে প্রায় ৯২ শতাংশ সুরক্ষা মেলে।
কেন্দ্রীয় সরকারের তরফে গবেষণালব্ধ সেই ফলটিই তুলে ধরেন নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল। তিনি জানান, গবেষণায় দেখা গিয়েছে যে, ৪ হাজার ৮৬৮ জন পুলিশকর্মী, যারা কোনও টিকা নেননি, তাদের মধ্যে ১৫ জনের মৃত্য়ু হয়েছে করোনা সংক্রমণে, অর্থাত্‍ প্রতি এক হাজার জনে ৩.০৮ জনের মৃত্যু হচ্ছে টিকাহীন মানুষের।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

অন্যদিকে, যে ৩৫ হাজার ৮৫৬ জন পুলিশকর্মী করোনা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাদের মধ্যে নয়জনের মৃত্যু হয়েছে। অর্থাত্‍ টিকা নেওয়ার পর প্রতি হাজার জনে মৃত্যু সংখ্যা ০.২৫। টিকার দুটি ডোজ় প্রাপ্ত ৪২ হাজার ৭২০ জন পুলিশকর্মীর মধ্যে কেবল দুইজনের মৃত্য়ু হয়েছে করোনা সংক্রমণে। দুটি ডোজ় প্রাপ্তদের মধ্যে প্রতি হাজার জনে মৃত্যু সংখ্যা ০.০৫।

Pharmeasy [CPS] IN

ডঃ ভি কে পাল বলেন, “পুলিশ কর্মীরা প্রথম সারির যোদ্ধা। পথে নেমে তাদের কাজ করতে হয় বলে সংক্রমণের সম্ভাবনাও বেশি। এই গবেষণায় দেখা গিয়েছে, করোনা টিকার একটি ডোজ় ৯২ শতাংশ এবং দুটি ডোজ় ৯৮ শতাংশ সুরক্ষা দেয়। এই ধরনের গবেষণায় প্রমাণিত হয় যে টিকাকরণের মাধ্যমে গুরুতর রোগ, এমনকি মৃত্যুও এড়ানো সম্ভব। সুতরাং আপনারা সকলে করোনা টিকার উপরে আস্থা রাখুন এবং টিকা নিন।”

SHEIN Many GEO's