ঘুম থেকে উঠেই যে যে অভ্যাসে ত্বক হয়ে উঠবে কোমল ও উজ্জ্বল !

শরীর-স্বাস্থ্য

HNExpress ওয়েব ডেস্ক : সকালে ঘুম থেকে উঠেই চোখে-মুখে জল খেয়েই কম্পিউটার বা মোবাইল নিয়ে বসে যান! এদিকে লকডাউনের জেরে ওয়ার্ক ফ্রম হোমের কাজে চাপে মাঝে মাঝেই মনে হয়, ত্বকের ঠিক পরিচর্চা করতে পারেননি নিজের হাতেই নিজের পায়ে কুড়ুল মারছেন। স্বাস্থ্যোজ্জ্বল ও সতেজ ত্বক পেতে নিয়মিত অভ্যেসে কিছু বদল আনা প্রয়োজন। কোমল, দাগহীন, উজ্জ্বল ত্বকের জন্য দরকার স্বাস্থ্যকর অভ্যেস।

apploadyou

সকালের কিছু অভ্যেস আপনার ত্বককে আরও সুন্দর করে তুলতে পারে। ভেতর থেকে তরতাজা ও কোমল ত্বক করে তুলতে কী কী করা দরকার, সেই নিয়েই আলোচনা। প্রতিদিন সকালে কোন কোন অভ্যেসগুলি আপনার ত্বকের জন্য লাভবান, সেগুলি দেখে নেওয়া যাক…

smoothiediet

১. জল পান করুন- সকালের শুরুতেই এক গ্লাস জল পান করুন। ঘুম থেকে ওঠার পরই শরীরকে হাইড্রেট করার জন্য এক গ্লাস জল খাওয়া অত্যন্ত জরুরি। ত্বকে আর্দ্রতা বজায় থাকে। যদি আরও ভাল ফল পেতে চান, তাহলে ঘুম থেকে ওঠার পর খালি পেটে ঈষদুষ্ণ জলে লেবু ও এক চানম মধু মিশিয়ে খেতে পারেন। এর জেরে শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

Custom Keto Diet

২. ফেস ওয়াশ- সকালে ঘুম থেকে ওঠার পরই ঠান্ডাজল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সকালে মুখ পরিস্কার করার জন্য প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ কোনও ক্লিনজার বা ফেস ওয়াশ ব্যবহার করতে পারেন।অ্যালোভেরা বা টি ট্রি ফেস ওয়াশ দিয়ে মুখ পরিস্কার করা দরকার। হালকা ক্লিনজারও ব্যবহার করতে পারেন।

buildpenis

৩. টোনার- ফেস ওয়াশ ব্যবহারের পর অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ অ্যালকোহল ফ্রি টোনার ব্যবহার করলে উপকার মেলে। ত্বককে পুনরুজ্জীবিত করে তুলতে ও স্বাস্থ্যকর তৈরি করতে টোনার ব্যবহার করুন।

৪. ময়েশ্চারাইজার- ক্নিনজিং ও টোনিংয়ের পর ত্বককে কোমল ও ময়েশ্চার রাখতে পছন্দের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। প্রসঙ্গত মনে রাখবেন, ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

Custom Keto Diet

৫. সানস্ক্রিন- বাড়ির বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লাগানো উচিত। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে ও ত্বকের মধ্যে লাবণ্য বজার রাখতে সানস্ক্রিন ব্যবহার করার অভ্যেস গড়ে তোলা উচিত।

৬. শরীরচর্চা- সুস্থ ও ফিট থাকতে প্রতিদিন সকালে শরীরচর্চার অভ্যেস থাকা উচিত। শুধু শরীর নয়, ত্বককে সুস্থ রাখতেও দরকার নিয়মিত এক্সারসাইজের অভ্যেস। ত্বকে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রাখতে ও শরীর থেকে টক্সিন দূর করতে প্রতিদিন সকালে অন্তত ৩০ মিনিট এক্সারসাইজ করুন।

৭. ব্রেকফাস্ট- সকালে উঠে যত তাড়াই থাকুক না কেন, ব্রেকফাস্ট স্কিপ করা যাবে না। ব্যস্ততম জীবনে অনেকেই ব্রেকফাস্ট বাদ দিয়ে কাজে বেরিয়ে পড়েন। যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকরও বটে। ব্রেকফাস্টে না খাওয়া অভ্যেস হলে আজ থেকেই এই অভ্যেসে বদল আনুন। শরীর ও ত্বকের পরিচর্চার জন্য সকালের খাবার অত্যন্ত পুষ্টিকর খাওয়া উচিত।