ডেল্টা ভ্যারিয়েয়েন্টের সাথে লড়তে সক্ষম কোভ্যাকসিন

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : ভারতীয় ওষুধ কোম্পানি ভারত বায়োটেক এবং দেশটির চিকিত্‍সা গবেষণা সংক্রান্ত জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের উদ্ভাবিত টিকা কোভ্যাক্সিন করোনার পরিবর্তিত ধরন আলফা ও ডেল্টাকে নিষ্ক্রিয় করতে সক্ষম। আমেরিকার একটি নতুন গবেষণাপত্র জানিয়েছে, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন করোনা ভাইরাসের আলফা এবং ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে উপযোগী। এরমধ্যে এই ভ্যাকসিনের প্রায় ২৫ লক্ষ ডোজ প্রয়োগ করা হয়েছে। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ)-এর গবেষণা জানিয়েছে, ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসোর্চ (আইসিএমআর)-এর যৌথ উদ্যোগে প্রস্তুত কোভ্যাক্সিন আলফা এবং ডেল্টা ভ্যারিয়েন্টকে নিষ্ক্রিয় করার ক্ষেত্রে খুবই উপযোগী।

SHEIN Many GEO's

কোভ্যাক্সিনপ্রাপ্ত ব্যক্তিদের থেকে রক্তের নমুণা সংগ্রহ করে এই গবেষণা চালানো হয়েছে বলে জানা গিয়েছে। এই গবেষণার ফলাফল জানিয়েছে, কোভ্যাক্সিন যে অ্যান্টিবডি তৈরি করছে তা সার্স-কোভ-২-র B.1.1.7 (আলফা) ও B.1.617 (ডেল্টা) ভ্যারয়েন্টকে দুর্বল করে দিতে পারছে। অ্যান্টিবডি তৈরি করে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটাই বাড়িয়ে দিতে পারছে কোভ্যাক্সিন।
ভারত ও ইংল্যান্ডে দু’দফা ট্রায়ালের পর আমেরিকার গবেষণাপত্রটিতে জানানো হয়েছে, কোভ্যাক্সিন নিরাপদ এবং সহনশীল। এনআইএইচ পাশাপাশি জানিয়েছে, কোভ্যাক্সিনের তৃতীয় দফা ট্রায়ালের পর আরও কিছু সুরক্ষাজনিত তথ্য পাওয়া গেলে সম্ভবত চলতি বছরের শেষ দিকে এই ভ্যাক্সিন সর্বত্র পাওয়া যাবে। এর মধ্যে তৃতীয় পর্যায়ের অপ্রকাশিত কিছু তথ্য সামনে এসেছে। তা থেকে জানা গিয়েছে, লক্ষ্মণযুক্ত সংক্রমণের ক্ষেত্রে কোভ্যাক্সিন ৭৮ শতাংশ কার্যকর, আর গুরুতর কোভিড-১৯ আক্রান্তদের হাসপাতালে ভর্তির ক্ষেত্রে এই ভ্যাকসিন ১০০ শতাংশ উপযোগী। সেই সঙ্গে জানা গিয়েছে, সার্স-কোভ-২-র সঙ্গে যুক্ত লক্ষ্মণহীন আক্রান্তদের ক্ষেত্রে এটির কার্যকারিতা ৭০ শতাংশ।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

সম্প্রতি কেন্দ্র জানিয়েছিল, কোভ্যাকসিন ও কোভিশিল্ড, দু’টি ভ্যাকসিনই কার্যকরী করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে। আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব গত সপ্তাহে একটি সাংবাদিক সম্মেলনে বলেছিলেন, কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড সার্স-কোভ-২-এর আলফা, বিটা, গামা ও ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে খুবই উপযোগী। এছাড়া নানা গবেষণাপত্রেও ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কোভ্যাক্সিনের প্রতিরোধ ক্ষমতার কথা উঠে এসেছে।

Pharmeasy [CPS] IN