IRCTC অ্যাপে বড় পরিবর্তন, টিকিট বাতিল করলেই মুহূর্তে ফেরত পাবেন টাকা

ওয়েব ডেস্ক দেশ

HNExpress ওয়েব ডেস্ক : ট্রেনে যাতায়াতকারীদের জন্যে বড় সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ। এবার থেকে আর দু-তিন দিন অপেক্ষা করতে হবে না। IRCTC (Indian Railway Catering and Tourism Corporation) অ্যাপে ট্রেনের টিকিট কাটার পরে সেই টিকিট যদি ক্যানসেল করেন তাহলে সঙ্গে সঙ্গেই ফেরত পেয়ে যাবেন টাকা। এই খবরে খুশি যাত্রীরা। রেলের বিপুল যাত্রীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

SHEIN Many GEO's

সম্প্রতি IRCTC নিজেদের ওয়েবসাইট আপডেট করেছে। সেখানে IRCTC iPay নামে নতুন ফিচার্স যুক্ত করা হয়েছে। এই ফিচার্সের মাধ্যমে সহজেই টিকিট কেটে পেমেন্ট করা যাবে এবং ক্যানসেল করলে রিফান্ড পাওয়া যাবে সহজেই। সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা লেনদেন হবে বলে জানা গিয়েছে। কেন্দ্র সরকারের ডিজিট্যাল ভারতের অংশ হিসাবে IRCTC অ্যাপ ২০১৯ সালে চালু হয়েছিল। এই অ্যাপ বেশ জনপ্রিয় যাত্রীদের কাছে। সময়ের সঙ্গে সঙ্গে আপডেট করা হয়েছে IRCTC অ্যাপে। এবার থেকে এই অ্যাপে IRCTC iPay সুবিধা পাওয়া যাবে।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

www.irctc.co.in-এ গিয়ে আরও বিস্তারিত জানতে পারবেন। IRCTC অ্যাপ মোবাইলে ডাউনলোড করে রাখা যাবে। ট্রেনযাত্রার প্রয়োজন হলেই কাজে লাগবে এই অ্যাপে। IRCTC অ্যাপে ঢুকে টেনের নম্বর, প্যাসেঞ্জার ডিটেলস দিয়ে ব্যাঙ্ক ট্র্যান্সফারের মাধ্যমে কাটা যাবে রেলের টিকিট।

Pharmeasy [CPS] IN

IRCTC iPay-এর মাধ্যমে যেভাবে টিকিট বুকিং করবেন –

SHEIN Many GEO's

১. iPay থেকে বুকিং করার জন্যে প্রথমে www.irctc.co.in এ লগইন করতে হবে।
২. ভ্রমণ সংক্রান্ত ডিটেলস যেমন স্থান, সময় জানাতে হবে
৩. এর পরে, আপনার রুট অনুযায়ী ট্রেন বেছে নিতে হবে।
৪. টিকিট বুকিংয়ের সময়, পেমেন্ট পদ্ধতিতে আপনি প্রথম বিকল্প হিসাবে ‘IRCTC iPay’ পাবেন।
৫. ‘IRCTC iPay’ বিকল্পটি বেছে নিয়ে ‘পে অ্যান্ড বুক’ অপশনে ক্লিক করতে হবে
৬. পেমেন্টের জন্য ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা ইউপিআই ডিটেলস দিয়ে পূরণ করতে হবে।
৭. এর পরে আপনার টিকিট বুক হয়ে যাবে, এসএমএস এবং ইমেলের মাধ্যমে আপনাকে কনফার্ম করা হবে রেল কর্তৃপক্ষের তরফ থেকে।

এই অ্যাপের আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ভবিষ্যতে আবারও টিকিট বুক করাতে পুনরায় ব্যাঙ্কের বিবরণী পূরণ করতে হবে না। পেমেন্টের সঙ্গে সঙ্গেই টিকিট বুক করতে পারবেন।