মাস্ক থেকে মুক্তি, ২৬ জুন থেকে পরতে হবে না মাস্ক

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : এবার মাস্ক থেকে মুক্তি স্পেনেরও। আগামী ২৬ জুন থেকে বাড়ির বাইরে বেরোলে আর বাধ্যতামূলক নয় মাস্ক। খোদ প্রধানমন্ত্রী একথা ঘোষণা করেছেন। স্পেনের (Spain) প্রধানমন্ত্রী পেড্রো স্যানচেজের এই ঘোষণায় খুশি সে দেশের মানুষজন।

SHEIN Many GEO's

প্রধানমন্ত্রী স্যানচেজ জানিয়েছেন, আগামী ২৬ জুন থেকে স্পেনে বাড়ির বাইরে বেরোলে আর মাস্ক (Mask) পরা বাধ্যতামূলক থাকছে না। জানা গিয়েছে, করোনার সংক্রমণ দেশে বিপজ্জনক রূপ নিতেই একাধিক কঠিন সিদ্ধান্ত নেয় স্পেনীয় প্রশাসন। মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছিল। প্রত্যেকে যাতে বাড়ির বাইরে পা রাখলে মাস্ক পরেন, সেব্যাপারে প্রশাসনের তরফে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছিল। গোটা স্পেনও করোনা মোকাবিলায় গত এক বছরের বেশি সময় ধরে স্পেন সরকারের পাশে ছিল। কোভিড প্রোটোকল প্রত্যেকে মেনে চলায় সেদেশে সংক্রমণে লাগাম পরানো গিয়েছে।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

এর আগে ফ্রান্সেও মাস্কের হাত থেকে মুক্তি পেয়েছেন জনগণ। এবার স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যানচেজ জানিয়েছেন, আগামী ২৬ জুন থেকে স্পেনে বাড়ির বাইরে বেরোলে আর মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে না। স্পেনর মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাসে যে দেশগুলি সবচেয়ে বেশি বিপর্যস্ত হয় তাদের মধ্যে অন্যতম স্পেন। স্পেনে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৩৭ লক্ষ ৫৩ হাজার ২২৮ জন। দেশে করোনার বলি এখনও পর্যন্ত ৮০ হাজার ৬৩৪ জন। একটা সময় করোনা হানায় থরহরি দশা ছিল স্পেনে। তবে কঠি নিয়মানুবর্তিতার ফল মিলেছে। আপাতত করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে ১১ নম্বরে স্পেন।

Pharmeasy [CPS] IN

দেশে মারণ ভাইরাস করোনার সংক্রমণ রুখতে গত বছরের মে মাসে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। পরবর্তী সময়ে স্পেনের ৬ বা তার বেশি বয়সীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করা হয়। মাস্ক না পরলে মোটা টাকা জরিমানাও আদায় করা হয়। করোনার সংক্রমণ এড়াতে মাস্কের প্রয়োজনীয়তা সম্পর্কে সরকারি তরফে বিভিন্নভাবে প্রচার চালানো হয়। একটানা এই প্রচার ও দেশবাসীর কোভিড প্রোটোকল মেনে চলার সুফল পেয়েছে স্পেন। এবার মাস্ক-মুক্তি স্পেনেরও। আগামী ২৬ জুন থেকে বাড়ির বাইরে বেরোলে আর বাধ্যতামূলক নয় মাস্ক। খোদ প্রধানমন্ত্রী একথা ঘোষণা করেছেন। স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যানচেজের এই ঘোষণায় খুশি সেদেশের মানুষজন।

SHEIN Many GEO's