করোনা ভ্যাকসিন প্রসবের পরই নিতে পারেন মহিলারা, মত বিশেষজ্ঞদের

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : গর্ভাবস্থায় করোনা টিকা (Covid vaccine) না নেওয়ার কথা জানিয়েছিল ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি। বিশেষজ্ঞরাও এ ব্যাপারে ছিলেন একমত। এও জানানো হয়েছিল যে সব মা স্তন্যদান (breastfeeding) করছেন তাঁরাও ভ্যাকসিন নিতে পারবেন না। তবে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এল প্রশাসন। মহিলারা তাঁদের ডেলিভারির পরই ভ্যাকসিন নিতে পারবেন। অতএব যে সব মহিলারা সন্তানদের স্তন্যপান করাচ্ছেন তাঁদের ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে আর কোনও বাধাই রইল না।

SHEIN Many GEO's

নীতি আয়োগের এক সদস্য (স্বাস্থ্য) জানিয়েছেন, ভ্যাকসিন নেওয়ার পর স্তন্যদান করতে কোনও অসুবিধাই নেই। এক্ষেত্রে এক ঘণ্টাও অপেক্ষা করতে হবে না। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও জানিয়েছেন, ভ্যাকসিন গ্রহণের পর স্তন্যদান করতে কোনও অসুবিধাই নেই। যে কোনও সময় মা তাঁর সন্তানকে ব্রেস্ট ফিড করাতে পারেন। দিল্লির ইউনিভার্সিটি কলেজ অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড জিটিবি হসপিটাল (University College of Medical Sciences and GTB Hospital)-এর ডিপার্টমেন্ট অফ কমিউনিটি মেডিসিন (Department of Community Medicine) এর প্রফেসর ড. খান আমির মারুফ বলেছেন, ভ্যাকসিন নেওয়ার পর নবজাতককে স্তন্যদান করতে কোনও মায়েরই অসুবিধা হবে না। তাই প্রসবের পর ভ্যাকসিন নিতে দেরি করার কোনও মানেই নেই।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

তিনি এও বলেছেন এক্ষেত্রে মহিলাদের কোনও অতিরিক্ত সতর্কতা মেনে চলতে হবে না। সাধারণ ক্ষেত্রে যে সব সতর্কতা মানতে হয় এক্ষেত্রেও সেই একই সতর্কতা মেনে চললেই হবে। রোজওয়াক হসপিটাল অ্যান্ড অ্যাপোলো কার্ডল রয়ালের সিনিয়র কনসালটেন্ট স্ত্রী রোগ ও প্রসূতি বিশেষজ্ঞ ড. লাভলীনা নাদির বলেছেন মেনস্ট্রুায়ল সাইকেল চলাকালীনও টিকা নিতে পারেন মহিলারা।

Pharmeasy [CPS] IN

এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬৫ লক্ষ ৩০ হাজার ১৩২ জন। গত ২৪ ঘণ্টায় সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যাও অনেকটাই কমেছে। এখনও পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ কোটি ৩৪ লক্ষ ২৫ হাজার ৪৬৭ জন। দেশের করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৯৯ হাজার ২৬৬ জনের। মোট ১৯ কোটি ৫০ লক্ষ ৪ হাজার ১৮৪ জনকে এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে।

SHEIN Many GEO's