শহরের একটিমাত্র হাসপাতালেই সোমবার থেকে মিলবে স্পুটনিক ভি

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : আগামী সোমবার থেকে রাজ্যে দেওয়া হবে স্পুটনিক ভি ভ্যাকসিন (Sputnik V)। ই এম বাইপাসের ধারে অ্যাপোলো হাসপাতাল থেকে দেওয়া হবে রাশিয়ার এই ভ্যাকসিন।স্পুটনিক ভি ও দুটি করে ডোজ দেওয়া হবে বলে জানা গিয়েছে।

SHEIN Many GEO's

করোনার সঙ্গে লড়তে কোভ্যাক্সিন-কোভিশিল্ড-এর পর তৃতীয় অস্ত্র রাশিয়ার তৈরি স্পুটনিক ভি। ইতিমধ্যেই রাজ্যে এসে গিয়েছে স্পুটনিক-ভি’র ৩০ লক্ষ ডোজ। গত কদিন ধরেই স্পুটনিকের ট্রায়াল চলছিল অ্যাপেলো হাসপাতালে। সোমবার থেকে ভ্যাকসিন দেওয়া চালু হবে।জানা গিয়েছে, অন্যান্য ভ্যাকসিনের মতোই এই ভ্যাকসিন নিতে গেলে, প্রথমে কো-উইন অ্যাপে স্লট বুক করতে হবে। যে তারিখ পড়বে, সেদিন অ্যাপেলোতে ভ্যাকসিন নিয়ে আসতে হবে। প্রত্যেক ভ্যাকসিনের দাম পড়বে ১,২৫০ টাকা। ২টে ডোজ নিতে গেলে, জনপ্রতি ২৫০০ টাকা খরচ পড়বে। তবে রাজ্য সরকারের তরফে এই ভ্যাকসিন মিলবে কিনা, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও নির্দেশিকা জারি হয়নি।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

সম্প্রতি ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরির জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর অনুমতি টেয়েছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এই মুহূর্তে ভারতে ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিতে তৈরি হচ্ছে রাশিয়ার স্পুটনিক ভি টিকা। বুধবার ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে সিরাম আবেদনপত্র পাঠিয়েছে বলে সূত্রের খবর। যদিও এই বিষয়ে ড্রাগ কন্ট্রোলারের তরফে এখনও কিছু জানানো হয়নি।

Pharmeasy [CPS] IN

জানা গিয়েছে, উল্লেখ্য, বিশ্বের বহু দেশ স্পুটনিক ভি ভ্যাকসিন ব্যবহার করছে। মোট ৫৯টি দেশকে এখন পর্যন্ত এই রাশিয়ার ভ্যাকসিন ব্যবহার করার অনুমতি দিয়েছে। এবার ভারতেও শুরু হতে চলেছে এই ভ্যাকসিনের ব্যবহার। এই ভ্যাকসিন সংরক্ষণে বিশেষ আবহাওয়া দরকার। -২০ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হয় এই ভ্যাকসিন।

SHEIN Many GEO's