আতঙ্ক বাড়িয়ে বুধবার আছড়ে পড়ছে শক্তিশালী সাইক্লোন “ইয়াস” ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি কাল থেকে

কলকাতা জেলা রাজ্য

HNExpress ওয়েব ডেস্ক : বুধবার সন্ধ্যায় সাগর আর পারাদ্বীপের মাঝামাঝি আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস (Yass), এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) । পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও ওড়িশার পারাদ্বীপের মধ্যে দিয়ে ঘূর্ণিঝড়ের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হওয়া অফিস। এই মুহূর্তে দিঘা (Digha) থেকে ৬৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে নিম্নচাপটি। এক বছর আগে আমফান কলকাতা ও রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিকে লণ্ডভণ্ড করে দিয়েছিল। সেই স্মৃতি রাজ্যের মানুষের মনে এখনও রয়েছে। তাই “ইয়াস”-এর ক্ষয় ক্ষতি থেকে কলকাতা ও উপকূলের মানুষ ও সম্পত্তি রক্ষা করতে ইতিমধ্যেই কাজে নেমেছে প্রশাসন।

SHEIN Many GEO's

রবিবার দুপুরে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ এই মুহূর্তে গভীর নিম্নচাপ রূপে ১৬ ডিগ্রি ১ মিনিট উত্তর অক্ষাংশ ও ৯০ ডিগ্রি ২ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এই মুহূর্তে আন্দামানের পোর্ট প্লেয়ার থেকে ৫৬০ কিলোমিটার উত্তরে উত্তর-পশ্চিম, ওড়িশার বালেশ্বর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে গভীর নিম্নচাপটি । আইএমডি-র অধিকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, “ইয়াস” “আমফান”-এর সমান শক্তিশালী সাইক্লোন। বুধবার এই সাইক্লোনটি আঘাত হানবে পারাদ্বীপ ও সাগরে। তখন এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার।” বুধবার সন্ধ্যায় এই ঝড় পশ্চিমবঙ্গ অতিক্রম করবে। এর ফলে প্রচুর বৃষ্টি হবে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, বর্ধমান জেলায়। সঙ্গে চলবে ঝড়ের দাপট।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

আলিপুর আবহাওয়া দফতরের থেকে রবিবার দুপুরে সাংবাদিক সম্মেলন করে সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, সোমবার সকালে এই নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে সিভিয়ার সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের মধ্যে তা ভেরি সিভিয়ার সাইক্লোন বা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বুধবার সকালে পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগে পৌঁছনোর কথা ইয়াস-এর। বুধবার সন্ধ্যায় এই ঝড় পশ্চিমবঙ্গ অতিক্রম করবে। এর ফলে প্রচুর বৃষ্টি হবে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, বর্ধমান জেলায়। সঙ্গে চলবে ঝড়ের দাপট।

Pharmeasy [CPS] IN

দিঘা, শঙ্করপুর, মন্দারমণীতে এনডিআরএফ নেমেছে। দিঘাতে সামুদ্রিক জলোচ্ছাস হওয়ার সতর্কতা জারি করা হয়েছে। সোমবার থেকে লাল সতর্কতা জারি হচ্ছে । দিঘায় ২০ ফুট পর্যন্ত সমুদ্রের ঢেউ আছড়ে পড়তে পারে। তাতে দিঘা শহরে জলোচ্ছাস হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৪ থেকে ২৬ মে সমুদ্র উত্তাল থাকবে।

SHEIN Many GEO's

এদিকে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুত ভারতীয় নৌসেনা। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় বাংলা ও ওড়িশা উপকূলে প্রস্তুত রাখা হয়েছে ৪টি ডাইভিং টিম-সহ ৮টি উদ্ধারকারী দলকে। ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, খাবার ও প্রয়োজনীয় রসদ নিয়ে প্রস্তুত নৌসেনার ৪টি জাহাজ। দ্রুত উদ্ধারের জন্য প্রস্তুত নৌসেনার ৪টি বিমান।