ভারত এবং ডেনমার্কের গ্রিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ

আন্তর্জাতিক দেশ

HNExpress নিজস্ব প্রতিনিধি : ভারত এবং ডেনমার্কের সম্পর্কের মধ্যে সূচনা হয়েছে এক নতুন যুগের। এর ভিত্তি হল গ্রিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ যার লক্ষ্য সুদূরপ্রসারী। এই পার্টনারশিপ বা অংশীদারিত্বের ওপর নির্ভর করে ডেনমার্ক ভারতকে দেবে টেকসই সমাধান। গ্রিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ এমন একটা চুক্তি যাতে উপকৃত হবে দুই দেশই। এর মাধ্যমে রাজনৈতিক সহযোগিতার ক্ষেত্রে অগ্রগতি ঘটবে, দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক প্রসারিত হবে, বিকাশ হয়ে উঠবে পরিবেশ বান্ধব, সৃষ্টি হবে কর্মসংস্থান, বিশ্ব পরিসরে নতুন নতুন যে সব চ্যালেঞ্জ এবং সুযোগ এসে হাজির হচ্ছে সেগুলোর মোকাবিলায় পারস্পরিক সহযোগিতাকে শক্তিশালী করবে। এক্ষেত্রে জোর পড়বে প্যারিস চুক্তি এবং রাষ্ট্রপুঞ্জের সাসটেনেবেল ডেভেলপমেন্ট গোল কর্মসূচি কার্যকর করার ওপর। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডারিকসেন এবং ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি ২০২০ সালের ২৮ সেপ্টেম্বর যে ভার্চুয়াল শীর্ষ সম্মেলন করেছিলেন সেই সম্মেলনে যে দিশার কথা বলেছিলেন দুই রাষ্ট্রনেতা, সেই দিশাতেই এই চুক্তি সম্পাদিত হয়েছে।

SHEIN Many GEO's

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যে বিশ্বজোড়া লড়াই সেই লড়াইয়ের সামনের সারিতে থাকার বিষয়ে সম্মত হয়েছে ভারত ও ডেনমার্ক। জলবায়ু ও শক্তি বিষয়ে দুই দেশই বেশ বড়সড় জাতীয় লক্ষ্য স্থির করেছে। এর ফলে দুই দেশই প্যারিস চুক্তি কার্যকর করার ব্যাপারে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। এই দুই দেশ একসঙ্গে বিশ্বকে দেখিয়ে দেবে যে, জলবায়ু ও টেঁকসই জ্বালানির বিষয়ে উচ্চ লক্ষ্যমাত্রা স্থির করা এবং তা বাস্তবায়িত করা সম্ভব।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

কলকাতায় ডেনমার্কের সম্মানীয় কনসাল জেনারেল স্মিতা বাজোরিয়াকে দেওয়া হবে নাইটহুড। ডেনমার্কের রানির তরফে এই সম্মাননা প্রদান করবেন ডেনমার্কের রাষ্ট্রদূত হিজ এক্সেলেন্সি ফ্রেডি স্বানে। শ্রীরামপুরে ডেনমার্কের সাংস্কৃতিক ঐতিহ্য পুনরুদ্ধারের লক্ষ্যে কার্যকর সেরামপুর ইনিশিয়েটিভ-এর জন্য দেওয়া হবে এই সম্মান। এই অনুষ্ঠান উপলক্ষ্যে দিল্লির ডেনমার্ক দূতাবাস ইন্দো-ড্যানিশ গ্রিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ বিষয়ে আমন্ত্রণ জানাচ্ছে।

Pharmeasy [CPS] IN