পুলিশ কমিশনারের উপস্থিতিতে কলকাতায় প্রণাম অফিসের উদ্বোধন

ওয়েব ডেস্ক কলকাতা রাজ্য

HNExpress ওয়েব ডেস্ক : দ্য বেঙ্গলের ওয়ার্কিং প্রেসিডেন্ট গৌতম ঘোষ ও যুগ্ম আহ্বায়ক অরিন্দম শীল ও এষা দত্ত সহ বিশিষ্টজন ও কলকাতা পুলিশের অধিকর্তাদের উপস্থিতিতে কলকাতার পুলিশ কমিশনার আইপিএস অনুজ শর্মা কলকাতায় আনুষ্ঠানিকভাবে ‘প্রণাম’ অফিসের উদ্বোধন করলেন। কলকাতা পুলিশ এবং শহরের স্বেচ্ছাসেবী সংস্থা (এনজিও) দ্য বেঙ্গলের যৌথ উদ্যোগে প্রবীণ নাগরিকদের জন্য প্রণাম প্রকল্পের সূচনা।

SHEIN Many GEO's

শ্রী অনুজ শর্মা বলেন, “প্রণামের অতিরিক্ত স্টেট-অফ-দ্য-আর্ট অফিস গঠিত হওয়ায় আমি অত্যন্ত খুশি। প্রবীণ নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে কলকাতা পুলিশ ২৪ ঘন্টার বিশেষ পরিকাঠামো গঠন করেছে। বয়স্ক সদস্যদের জন্য সারাবছর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় প্রণামের পক্ষ থেকে”।
২০১০ সালের জুন মাসে প্রণামের পথচলা শুরু। বর্তমানে প্রায় ২০০০০ প্রবীণ নাগরিক এটির সদস্য। কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অঙ্গ হিসাবে শ্রী সিমেন্ট এই প্রকল্পের সহযোগীতা করছে।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

“বয়স্ক নাগরিকদের সুরক্ষা, নিরাপত্তা ঐ মানসিক জোর দেওয়ার জন্য প্রণাম প্রকল্প সদাতৎপর। করোনা মহামারী শহরের বয়স্ক নাগরিকদের চরম অসুবিধার মুখে ফেলেছে। বিশেষত সেইসমস্ত প্রবীণ ব্যাক্তিদের যাঁরা একা থাকেন। বিপুল সংখ্যক বৃদ্ধবৃদ্ধার সন্তান দেশের বাইরে থাকেন ফলে মহামারীর সময় তাঁদের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও ওষুধ কেনাও দুষ্কর হয়ে পড়েছিল। এই কঠিন সময়ে প্রণামের কর্মীবৃন্দ কলকাতা পুলিশের সহায়তায় নিরলসভাবে প্রবীণ সদস্যদের পাশে দাঁড়িয়েছে” একটি বার্তায় জানান দ্য বেঙ্গলের চেয়ারম্যান শিল্পপতি হরিমোহন বাঙ্গুর।

Pharmeasy [CPS] IN

অ্যাডিশানাল প্রণাম অফিসের এমার্জেন্সি কো-অর্ডিনেশন রুমটি সম্পূর্ণভাবে কম্পিউটার চালিত এবং ভিডিও কনফারেন্সিং এর সুবিধাও রয়েছে। যা প্রণামের যাবতীয় কার্যকলাপ ও ব্যবস্থাপনাকে আরও মসৃন ও সুসংগঠিত করতে সাহায্য করবে। প্রবীন সদস্যদের নামের যে ডিজিটাল রেজিস্ট্রেশন তালিকা তৈরী করা হচ্ছে তা আরও নিখুঁতভাবে সম্পন্ন হবে” বলে জানান প্রণামের যুগ্ম আহ্বায়ক এষা দত্ত।
সদস্যদের যাবতীয় সমস্যার কথা জানানোর জন্য সিনিয়র সিটিজেন হেল্পলাইন নম্বর ০৩৩-২৪১৯০৭৪০ নম্বরটি ২৪ ঘন্টা পরিষেবা দিতে প্রস্তুত।

SHEIN Many GEO's

প্রণামের এই সেবামূলক প্রকল্প সার্থক করতে সদাতৎপর বেঙ্গলের প্রেসিডেন্ট যোগেন চৌধুরী, ওয়ার্কিং প্রেসিডেন্ট গৌতম ঘোষ সহ অন্যান্য সদস্যবৃন্দ- ঊষা উত্থুপ, চুনী গোস্বামী, ডোনা গাঙ্গুলি, বিক্রম ঘোষ।

প্রণামের সর্বমোট সদস্য সংখ্যা ২০০০০ হলেও কলকাতা পুলিশের তরফ থেকে শহরের সকল বয়স্ক নাগরিকদের সুরক্ষা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। প্রতিমাসে প্রায় ১০০০ জন সদস্যপদ প্রার্থী প্রণাম অফিসে আবেদনপত্র জমা দেন। কলকাতায় বসবাসকারী ৬০ ঊর্দ্ধ নাগরিকরা প্রণামের সদস্য হতে পারেন।

“বয়স্ক নাগরিকদের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে প্রণাম নজীরবিহীন দৃষ্টান্ত রেখেছে। তাই শুধুমাত্র কলকাতা নয় এর পরিষেবার পরিধি আরও বাড়ানোর চাহিদা রয়েছে জনসাধারণের মধ্যে। এটি প্রবীণ মানুষদের জন্য সফলভাবে কম্যুনিটি সার্ভিস মডেলের সূচনা করেছে। মহামারীর প্রাদুর্ভাবের সময় খাদ্যসামগ্রী ও ঔষধের জন্য আমাদের কাছে অনবরত ফোনকল এসেছে। আমরা সবরকম ভাবে সাহায্য করার জন্য সদাপ্রস্তুত। উপরন্তু প্রণামের দুটি কার্যালয় গঠিত হওয়ার ফলে কার্যকলাপ আরও সুষ্ঠ ও তৎপরভাবে সম্পন্ন হবে।” জানালেন প্রণামের সেক্রেটারি জেনারেল সন্দীপ ভূতোড়িয়া।

কলকাতা পুলিশের পক্ষ থেকে কম্যুনিটি পুলিশ উইং (সিপিডব্লিউ) এর পাশাপাশি সমান্তরাল ভাবে আরও একটি পরিষেবামূলক পরিকাঠামো গড়ে তোলা হয়েছে বয়স্ক নাগরিকদের আরও তৎপরভাবে সাহায্য করতে। বিশেষ অফিসাররা নিযুক্ত রয়েছেন এতে। সদস্যদের সাথে ব্যাক্তিগত ভাবে দেখা করে তাদের স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নেয় এই বিশেষ শাখা। মাঝেমধ্যে স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন করা হয়। প্রতিটি পুলিশ স্টেশনের অ্যাডিশনাল অফিসার-ইন-চার্জ সহ ১৩ জনের একটি পুলিশ টিম এই সিপিডব্লিউ পরিষেবার সঙ্গে যুক্ত।

বর্তমানে দ্য বেঙ্গলের প্রেসিডেন্ট পদে রয়েছেন যোগেন চৌধুরী এবং ওয়ার্কিং প্রেসিডেন্ট গৌতম ঘোষ। অন্যান্য সদস্যবৃন্দরা হলেন, ঊষা উত্থুপ, ডোনা গাঙ্গুলি, বিক্রম ঘোষ, অরিন্দম শীল এবং অগ্নিমিত্রা পল।