রোগ প্রতিরোধ ক্ষমতা জলে বাড়বে ! চমকপ্রদ তথ্য বিশেষজ্ঞের

শরীর-স্বাস্থ্য

HNExpress ওয়েব ডেস্ক : কথায় রয়েছে জলের অপর নাম জীবন। জীবজগতে অস্তিত্বরক্ষার জন্য অক্সিজেনের পরেই অপরিবহার্য হিসেবে উঠে আসে জলের নাম। বিশুদ্ধ পানীয় জল শরীরের অনাক্রম্যতা বা রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতেও সহায়ক বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

SHEIN Many GEO's

তাঁদের মতে, এক জন প্রাপ্তবয়স্ক মানুষের সম্পূর্ণ ওজনের ৬০ শতাংশই জলীয়। মস্তিষ্ক এবং হৃদপিণ্ডের ৭৩ শতাংশ জল নিয়ে গঠিত এবং ফুসফুস প্রায় ৮৩ শতাংশ, ত্বকে ৬৪ শতাংশ, পেশী এবং কিডনিতে ৭৯ শতাংশ জলের উপস্থিতি রয়েছে। একই সঙ্গে আশ্চর্যজনক ভাবে হাড়গুলিতেও রয়েছে ৩১ শতাংশ জল।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

দীর্ঘস্থায়ী অসুখের প্রতিরোধে জল:- এনডিভিটি-তে প্রকাশিত একটি প্রতিবেদনে স্বনামধন্য বিশেষজ্ঞ গণেশ আইয়ার দাবি করেছেন, দীর্ঘস্থায়ী অসুস্থতার বিরুদ্ধে জল-ই প্রথম প্রতিরক্ষা।
বাত অথবা জয়েন্টের সমস্যায়, এমনকী অস্টিওপোরোসিস রোধ করতে ক্যালসিয়াম সমৃদ্ধ জলের ভূমিকা অপরিসীম। আবার পর্যাপ্ত জলের অভাবে মস্তিষ্কে সেরোটোনিন উৎপাদন হ্রাস পায়। ফলে জলের অভাবে অনিদ্রা বা অবসাদজনিত সমস্যা দেখা দিতে পারে।

Pharmeasy [CPS] IN

লসিকা উৎপাদনেও জলের ভূমিকা:- দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে শ্বেত রক্ত কণিকা কোষগুলিতে লসিকা সরবরাহ করে থাকে। এই লসিকা তৈরির জন্য জলের প্রয়োজন। শ্বেত রক্ত কণিকা এবং অন্যান্য অনাক্রম্য কোষগুলি গুরুতর অসুস্থতা এবং রোগের সঙ্গে লড়াই করে।

SHEIN Many GEO's

হজমের জন্য জল :- পুষ্টির মাত্রা সঠিক হলেও রোগ প্রতিরোধ ব্যবস্থা মজবুত হয়। কোষ্ঠকাঠিন্য দূর করা অথবা হজমের সমস্যা মেটাতে জল সহায়ক ভূমিকা পালন করে থাকে।

দূষিত পদার্থ দূরীকরণে জল :- শরীর থেকে দূষিত পদার্থ দূরীকরণ এবং অক্সিজেনেটস করতে জলের ভূমিকা অপরিসীম। মানুষের শরীরের প্রত্যেকটি কোষে অক্সিজেন বহন করে জল। কোষগুলির সঠিক কার্যপদ্ধতি বজায় রাখতে এই অক্সিজেনের প্রয়োজন। অন্য দিকে কিডনি পর্যাপ্ত জল পেলে শরীর থেকে দূষিত পদার্থ বাইরে পাঠিয়ে দেয়। কিন্তু উল্টো হলে সেগুলি ভিতরে জমতে থাকে, রোগের কারণ হয়ে দাঁড়ায়।