অতিরিক্ত নুন গ্রহণের ফলে হতে পারে বর্ধিত এই সমস্যাগুলি

শরীর-স্বাস্থ্য

HNExpress ওয়েব ডেস্ক : আজকের সময়ে, মানুষ ফাস্টফুড খাবারের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। ফাস্টফুড এবং জাঙ্ক ফুড তারুণ্যের প্রথম পছন্দ, তবে এই সবগুলিতে বেশি পরিমাণে নুনের কারণে এগুলি আপনার স্বাস্থ্যের ক্ষতি করে। এগুলিতে সোডিয়াম লবণের আধিক্য পাওয়া যায়। সোডিয়াম লবণ একটি প্রধান যৌগ। সুতরাং, এটি একটি নির্ধারিত পরিমাণে খাওয়া উচিত্‍। অতিরিক্ত মাত্রায় গ্রহণের কারণে, মানুষের স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যা রয়েছে।

SHEIN Many GEO's

একই সাথে আমরা যখন উচ্চ পরিমাণে জাঙ্ক ফুড গ্রহণ করি, তখন আমরা লবণের সাথে আরও বেশি ক্যালোরিও গ্রহণ করি। তবে আজকের সময়ে প্রত্যেকে সমপরিমাণ শ্রম করে না। যার কারণে শরীর বেশি ক্যালরি পোড়াতে সক্ষম হয় না এবং স্থূলত্বের সমস্যা বাড়ে। আজকের যুগে যুবক ও শিশুদের মধ্যে স্থূলত্বের সমস্যাগুলি দ্রুত বাড়ছে। স্থূলতার কারণে শরীরে অনেক ধরণের রোগ হয়। সোডিয়াম অতিরিক্ত গ্রহণের ফলে উচ্চ রক্তচাপ ঘটে।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

এছাড়াও অতিরিক্ত লবণের ফলে কিডনির সমস্যা হয়। হৃত্‍পিণ্ড এবং কোষগুলির কার্যকারিতার জন্য সোডিয়াম গ্রহণ করা প্রয়োজন তবে এটির বেশি পরিমাণে দেহের ক্ষতি করে। যার কারণে শরীরের টিস্যুগুলি ফুলে যায়। তাই একদিনে সীমিত পরিমাণে নুন খাওয়া উচিত্‍। অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে শরীরে জল ধরে রাখার সমস্যা বেড়ে যায়, যার কারণে ঘন ঘন তৃষ্ণা পায়। কোনও ব্যক্তির একদিনে ২৩০০ মিলিগ্রামের কম সোডিয়াম গ্রহণ করা উচিত্‍। উচ্চ রক্তচাপের ঘনত্বযুক্ত ব্যক্তিদের কম সোডিয়াম গ্রহণ করা উচিত্‍। এবং উচ্চ পরিমাণে সমস্যা হতে পারে।

Pharmeasy [CPS] IN