মহামারীর জমানায় কীভাবে ধোবেন সবজি-ফল? গাইডলাইন দিল কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থা

ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19) বিবিধ

HNExpress ওয়েব ডেস্ক : একটা অদৃশ্য ভাইরাস মানবজাতির জীবনধারায় আমূল পরিবর্তন ঘটিয়েছে। এখন আর আগের মতো বাজার থেকে সবজি কিনে এনেই তা কেটে রান্না করে ফেলা যায় না। কোভিড-১৯-এর কোপ থেকে সুরক্ষিত থাকতে বহু কসরত্‍ করতে হয়।

SHEIN Many GEO's

অনেকেই ভাইরাসমুক্ত করতে তা দিন দুয়েক বাড়ির এক কোণে ফেলে রাখেন। কেউ আবার শাক-সবজি গরম জলে ধুয়ে তা খাওয়ার যোগ্য করে তোলেন। কিন্তু ভাইরাস থেকে সবজিকে দূরে থাকার পদ্ধতি নিয়ে অনেকেরই ধোঁয়াশা রয়ে গিয়েছে। এবার সেই ধন্দই কাটাতে নয়া গাইডলাইন জারি করল স্বাস্থ্যমন্ত্রকের অধীনস্ত ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FASSI)।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

প্রথমেই জানা প্রয়োজন করোনা (Coronavirus) মহামারীর জমানায় কেন ফল ও সবজি ভালভাবে পরিষ্কারের প্রয়োজনীয়তা রয়েছে। প্রথমত, স্বাস্থ্যকর খাবার খেয়ে তবেই ভিতর থেকে শক্তিশালী থাকতে পারবেন। দ্বিতীয়ত, ভেজা স্থানেই সাধারণত ব্যাকটিরিয়ার বাস। বাজারের পরিবেশটাও তেমন। তাই তা বাড়ি এনে ধোয়া জরুরি। তৃতীয়ত, বাজারের নানা জনের হাতের ছোঁয়া লাগছে ফলমূল, শাক-সবজিতে। কার থেকে কী জীবাণু চলে আসে বোঝার উপায় নেই। তাই সতর্ক থাকাই বুদ্ধিমানের কাজ। আর আপনাকে সাহায্য করতে তাই বাড়িতে ফলমূল-সবজি ধোরায় পথ বাতলে দিল FASSI। এক্ষেত্রে মূলত পাঁচটি বিষয় মাথায় রাখতে হবে।

Pharmeasy [CPS] IN

যে ব্যাগ কিংবা প্যাকেটে করে সবজি বাজার থেকে কিনে আনছেন, আগে সেটিকে জীবাণুমুক্ত করুন। প্যাকেট সুদ্ধু সবজি বাড়ি এনেই ফ্রিজে ভরে ফেলবেন না। তাতে অনেক জীবাণু থেকে যেতে পারে।

SHEIN Many GEO's

প্রতিটি ফল ও সবজি আলাদা করে ভালভাবে জল দিয়ে ধোবেন। সম্ভব হলে ৫০ পিপিএম ক্লোরিন ড্রপ জলে মিশিয়ে তাতে খানিকক্ষণ সবজিগুলি ভিজিয়ে রাখতে পারেন।

যে জলে ফল ধোবেন তা যেন অবশ্যই পরিষ্কার হয়। খুব ভাল হয় খাবার জল ব্যবহার করলে।

জীবাণুনাশক পদার্থ কিংবা ক্লিনিং ওয়াইপ অথবা সাবান দিয়ে ভুলেও শাক-সবজি-ফল ধোবেন না।

ধোয়ার পর সবজিগুলি একটি নির্দিষ্ট স্থানে রাখুন। ছড়িয়ে ছিটিয়ে রাখবে না।

এছাড়াও বাজার করার ক্ষেত্রেও নিরাপদ থাকতে কী কী নিয়ম মানা উচিত, তাও জানিয়েছে FASSI।
বাজার থেকে ফিরে জুতো বাড়ির বাইরেই রাখুন।

বাড়িতে ঢুকেই হাত না ধুয়ে কোনও জিনিসে হাত দেবেন না।

২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত পরিষ্কার করবেন।

বাজারের পোশাকও এসেই ছেড়ে ফেলতে হবে। বাইরে যাওয়ার পোশাকের জন্য একটি আলাদা ব্যাগ রাখুন। যাতে সেখানেই তা রাখতে পারেন।

সাবান জল অথবা অ্যালকোহল-যুক্ত সলিউশন ও জল দিয়ে বাজারের প্যাকেট বা ব্যাগকে জীবাণুমুক্ত করুন। যেখানে ব্যাগটি রেখেছিলেন, সেই সিঙ্ক বা মেঝে অবশ্যই ভালভাবে ধোবেন।

প্রয়োজনে সবসময় বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।