এক বিড়াল থেকে অন্য বিড়ালে ছড়িয়ে পড়তে পারে করোনা, দাবি গবেষকদের

আন্তর্জাতিক ওয়েব ডেস্ক করোনার কামড় (COVID-19)

HNExpress ওয়েব ডেস্ক : সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বিড়ালরা অন্য বিড়ালের মাধ্যমে করোনাভাইরাস সংক্রামিত হতে পারে। তবে এরা কোন লক্ষণ প্রকাশ করে না। তবে এরা মানুষের মাঝে করোনা ছড়ায় কি না সে বিষয়ে এখনও নিশ্চিত নন গবেষকরা।

SHEIN Many GEO's

বুধবার এই গবেষণাটি প্রকাশিত হয় বলে সিএনএন এর এক প্রতিবেদনে জানা যায়। টোকিও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভাইরাস বিশেষজ্ঞ ইয়োশিহিরো কাওকার নেতৃত্বে গবেষণা দলটি কাজ করছে।গবেষকরা প্রথমে পরীক্ষাগারে তিনটি বিড়ালের শরীরে করোনাভাইরাস প্রবেশ করান। তারপর বেশ কয়েকটি সুস্থ বিড়ালের সঙ্গে একই ঘরে রেখে দেন। তিনদিন পর দেখা গেল অন্য বিড়ালগুলোর শরীরেও করোনা সংক্রমণ হয়েছে।তবে গবেষণায় কোনও প্রাণীই অস্বাভাবিক তাপমাত্রা বা ওজন কমে যাওয়ার মতো কোনও লক্ষণ দেখায়নি।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো দুইটি বিড়াল করোনা শনাক্ত হয়। তাদের শ্বাসকষ্টের হালকা লক্ষণ দেখা গেলেও দুটি বিড়ালই সুস্থ হয়ে ওঠে। এছাড়া ব্রঙ্কস চিড়িয়াখানায় আটটি সিংহ আর বাঘের শরীরেও করোনা শণাক্ত হয়।তবে গবেষণা দলটি বলছে, বিড়ালরা মানুষের মধ্যেও এই ভাইরাসের সংক্রমণ করতে পারে কিনা নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা প্রয়োজন। এখনও পর্যন্ত এর পক্ষে কোনও প্রমাণ নেই।

Pharmeasy [CPS] IN

আমেরিকান ভেটেরিনারি মেডিকেল অ্যাসোসিয়েশনের গবেষকরাও একই কথা বলছেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সতর্কতা অবলম্বনের কথা বলছে।তারা বলছে, ‘বিড়ালদের যতটা সম্ভব বাড়ির ভেতরে রাখুন। কুকুরকে হাঁটতে নিয়ে গেলে অন্য ব্যক্তি ও প্রাণী থেকে কমপক্ষে ছয় ফুট দূরত্ব বজায় রাখুন। পার্ক বা জনসমাগম হয় এমন স্থান এড়িয়ে চলুন এবং আপনার কুকুরকে দূরে রাখুন।

SHEIN Many GEO's

যদি কেউ কোভিড -১৯ আক্রান্ত হন বা আক্রান্তের লক্ষণযুক্ত হয়ে থাকেন – তবে পোষা প্রাণীর যত্নে বাড়ির অন্য সদস্য়দের নিয়োজিত করার সুপারিশ করেন তারা। আর যদি এটি সম্ভব না হয়, তবে মুখ ভালোভাবে ঢেকে পোষা প্রাণীর কাছে যাওয়ার এবং তাদের কাছে যাওয়ার আগে ও পরে ভালোভাবে হাত ধোয়ার সুপারেইশ করে প্রতিষ্ঠানটি।