ট্রেনে উঠতে গেলে ‘আরোগ্য সেতু’ অ্যাপ থাকতেই হবে মোবাইলে, বাধ্যতামূলক করল রেল

আন্তর্জাতিক দেশ

HNExpress ওয়েব ডেস্ক : ট্রেন যাত্রীদের মোবাইল ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপ বাধ্যতামূলক বলে ঘোষণা করল ভারতীয় রেল। ট্রেনে ওঠার আগেই ওই অ্যাপ মোবাইল ফোনে ডাউনলোড করে নিতে ‌হবে। লকডাউনের মধ্যে ১২ মে থেকে বাছাই কিছু রুটে ট্রেন পরিষেবা চালু করেছে রেল। মঙ্গলবার ট্রেন চলাচল শুরু হতেই ‘আরোগ্য সেতু’ অ্যাপ স্মার্টফোনে থাকা বাধ্যতামূলক করে দেওয়া হল।

SHEIN Many GEO's

দীর্ঘ ৫০ দিন বন্ধ থাকার পর মঙ্গলবারই প্রথম যাত্রীবাহী রেল পরিষেবা চালু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে নিজেদের শহরে ফিরে যেতে পারবেন ভিনরাজ্যে আটকে পরা মানুষেরা। আপাতত ১৫ জোড়া ট্রেন চালানোর ঘোষণা করেছে রেল।জানানো হয়েছে, ধীরে ধীরে ট্রেনের সংখ্যা বাড়ানো হতে পারে। তবে কেন্দ্রের দেওয়া বেশ কিছু নির্দেশিকা মেনেই ট্রেনে সফর করতে হবে যাত্রীদের। যেমন মাস্ক না পরে ট্রেনে ওঠা যাবে না। গোটা সফরেও মাস্ক পরে থাকতে হবে। সময় হাতে নিয়ে স্টেশনে যেতে হবে। যাতে স্ক্রিনিংয়ের সময় পাওয়া যায়। করোনা সংক্রমণের কোনও উপসর্গ থাকলেই ট্রেনে ওঠা যাবে না ইত্যাদি আগেই জানিয়েছিল রেল।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

এবার বলা হল, সেই সঙ্গে প্রত্যেক যাত্রীর মোবাইল ফোনে থাকতে হবে ‘আরোগ্য সেতু’ অ্যাপ। মঙ্গলাবর টুইট করে রেলমন্ত্রক জানিয়েছে, ‘যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু করেছে ভারতীয় রেল। ট্রেনে ওঠার আগেই যাত্রীদের মোবাইল ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপটি বাধ্যতামূলকভাবে ডাউনলোড করতে হবে।’রেলের মুখপাত্র আরডি বাজপায়ী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখন ট্রেন সফরের জন্য সবাইকেই অনলাইনেই টিকিট কাটতে হচ্ছে। আর তার জন্য একটা মোবাইল নম্বরেরও প্রয়োজন। সেই নম্বরটি যে মোবাইল ফোনে রয়েছে সেটি সফরের সময়ে যাত্রীদের সঙ্গেই রাখতে হবে। এখন জানিয়ে দেওয়া হল, স্টেশনে আসার আগেই যেন তাঁরা ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপটি ডাউনলোড করে নেন। তাঁদের সুরক্ষার কথা ভেবেই এই নির্দেশ দেওয়া হয়েছে। কোনও যাত্রীর যদি অ্যাপটি ব্যবহার করতে সমস্যা হয় তবে তাঁকে রেল কর্মীরাই সাহায্য করবেন। তবে শ্রমিক স্পেশ্যাল ট্রেনের ক্ষেত্রে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক করা হয়নি।

Pharmeasy [CPS] IN

SHEIN Many GEO's

উল্লেখ্য, এর আগে দেশের সব নাগরিককেই এই অ্যাপ ডাউনলোড করতে বলেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য অফিসে যোগ দেওয়ার ক্ষেত্রে ‘আরোগ্য সেতু’ মোবাইলে থাকা বাধ্যতামূলক বলেও ঘোষণা করা হয়েছে। এবার সেটা রেলযাত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য হল। এপ্রিলের গোড়াতেই এই অ্যাপ নিয়ে আসে ভারত সরকার। করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মানুষকে সচেতন করার জন্য কেন্দ্রীয় সরকার প্রথমে এনেছিল ‘মাইগভ অ্যাপ’। এর পরে করোনাভাইরাস নিয়ে চালু হয় ‘আরোগ্য সেতু’। এই অ্যাপ স্মার্টফোনের লোকেশন ও ব্লু টুথের সাহায্যে জানিয়ে দেবে, কাছাকাছি কোনও কোভিড ১৯ আক্রান্ত ব্যক্তি আছেন কিনা। রেলেযাত্রীদের সকলেই এই অ্যাপ ডাউনলোড করলে এবং ব্লু-টুথ অন রাখলে জানা যেতে পারে ওই ট্রেনে কোনও যাত্রী করোনাভাইরাস সংক্রমিত কিনা।