একটানা লকডাউনের ফলে গ’র্ভবতী হতে পারেন ৭০ লাখ মহিলা!

আন্তর্জাতিক করোনার কামড় (COVID-19) বিবিধ

HNExpress নিজস্ব প্রতিনিধি : লকডাউনে ফলে পৃথিবীতে ৭০ লাখ নতুন শি’শু জ’ন্মাতে পারে! এমনটাই বলছে রাষ্ট্রসংঘের রিপোর্ট। করো’না য় যেখানে সারা পৃথিবী জুড়ে মৃ’ত্যুমিছিল, সেখানে এই রিপোর্ট শুনে চ’মকে উঠলেন? রাষ্ট্রসংঘের রিপোর্টে উল্লেখ, লকডাউনে জে’রে নিজেদের অনিচ্ছা সত্ত্বেও গর্ভবতী হতে পারেন পৃথিবীর ৭০ লাখ মহিলা। যেখানে সারা পৃথিবী জুড়ে এখনও পর্যন্ত করনার জন্য মৃ’ত্যু হয়েছে ২ লাখ ৩২ হাজারের মত।

SHEIN Many GEO's

রিপোর্টে উল্লেখ, লকডাউনের জে’রে কনট্রাসেপটিভ-এর সাহায্য থেকে ব’ঞ্চিত হচ্ছেন বহু মহিলা। অনেকে আবার যৌ’ন নিপীড়নেরও শি’কার হচ্ছেন। আর এসবের ফলেই পৃথিবীর ৭০ লাখ মহিলা নিজেদের অজান্তে বা অনিচ্ছায় গর্ভবতী হয়ে পড়তে পারেন।

Times Prime [CPA] IN Times Prime [CPA] IN

Pharmeasy [CPS] IN

রাষ্ট্রসংঘের রিপোর্টে আরও বলা হয়েছে, মূলত নিম্ন ও মধ্যবিত্ত বাড়ির মহিলারাই এই প’রিস্থিতির সম্মু’খীন হবেন। প্রসঙ্গত, সারা পৃথিবী জুড়ে ১১৪টি নিম্ন ও মধ্যবিত্ত আয়ের দেশে ৪৫০ মিলিয়ন মানে ৪৫ কোটি মহিলা বিভিন্ন ধরনের কনট্রাসেপ্টিভের ব্য়বহার করে থাকেন।

SHEIN Many GEO's

তাই এই লকডাউন পিরিয়ড ৬ মাসের বেশি সময় ধ’রে চললে, পৃথিবীর ৭০ লাখ মহিলা অনিচ্ছা সত্ত্বেও গর্ভবতী হয়ে পড়তে পারেন বলে মনে করছে রাষ্ট্রসংঘ। উল্লেখ্য, এর আগেই রিপোর্টে প্র’কাশ, লকডাউনের জে’রে গার্হস্থ্য হিংসার পরিমাণ অনেক বেড়ে গিয়েছে।