বিশেষজ্ঞদের দেওয়া চাঞ্চল্যকর তথ্য : স্মার্টফোনের উপর দীর্ঘদিন সক্রিয় থাকে করোনা!

অন্যান্য করোনার কামড় (COVID-19) বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি শরীর-স্বাস্থ্য

HNExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা : আজকালকার বাজারে স্মার্টফোন ব্যবহার করেনা এমন মানুষের সংখ্যা একেবারেই কম। স্মার্টফোনের মাধ্যমে জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে অনেক বেশি। বর্তমান সময় যে মারণ ভাইরাস করোনা সারা বিশ্বকে গ্রাস করে রেখেছে তা স্মার্টফোনের মাধ্যমে কি আদৌ ছড়াতে পারে? এ ব্যাপারে কি বলছে বিশেষজ্ঞরা জেনে নিন।

apploadyou

এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনা ভাইরাস কোন বায়ুবাহিত ভাইরাস নয় এটি যে কোন জিনিস‌ বা বস্তুর মাধ্যমে ছড়ায়। অর্থাৎ করোনা ভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তি যদি কোন বস্তুকে স্পর্শ করে এবং সেই বস্তুটিকে যদি কোনো সুস্থ মানুষ স্পর্শ করে তবে ভাইরাস বস্তুটির মাধ্যমে সুস্থ ব্যক্তির শরীরে প্রবেশ করে সংক্রমণ ঘটায়। নোভেল করোনা ভাইরাস স্মার্টফোনের মাধ্যমে সংক্রমণ ঘটায় কিনা এই প্রশ্নের উত্তরে একদল বিশেষজ্ঞ জানিয়েছেন, স্মার্টফোন থেকে ভাইরাস ছড়ানোর আশঙ্কা রয়েছে।

smoothiediet

Custom Keto Diet

বিশেষজ্ঞদের এইরূপ মন্তব্যের পর অনেকেই স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করছেন। তারা স্মার্টফোন থেকে যাতে সংক্রমণ না ঘটে তা নিশ্চিত করতে স্মার্টফোনকে নিয়মিত জীবাণুমুক্ত রাখার চেষ্টা করছেন। স্মার্টফোন থেকে ভাইরাস ছড়াতে পারে এই কথা তো ঠিকই। কিন্তু স্মার্টফোন পৃষ্ঠে কতক্ষণ বেঁচে থাকে নভেল করোনাভাইরাস? সম্প্রতি একটি রিপোর্টে এই প্রশ্নের উত্তর দিয়েছেন একদল বিশেষজ্ঞ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ WHO (world health organisation) এর ২০০৩ সালের একটি গবেষণায় জানা গিয়েছে SARS-CoV ভাইরাস কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা অর্থাৎ প্রায় চার দিন বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা অর্থাৎ প্রায় তিন দিন বেঁচে থাকতে পারে ভাইরাসটি।

buildpenis

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ হেলথ জানিয়েছে নভেল করোনাভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে ৭২ ঘণ্টা অর্থাৎ প্রায় তিন দিন বেঁচে থাকতে সক্ষম। এছাড়া আরো কিছু সমীক্ষায় জানানো হয়েছে কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারবে এই করোনা ভাইরাস। কিন্তু তামার উপরে এই ভাইরাস মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে। অর্থাৎ আপনার হাতের স্মার্ট ফোনটিকে নিয়মিত জীবানু মুক্ত রাখার চেষ্টা করুন। প্রতিদিন অ্যালকোহল বেস্ট ওয়াইপ্স দিয়ে ফোনটিকে ক্লিন করুন। তবে মাথায় রাখবেন ৭০ শতাংশের বেশি অ্যালকোহল স্মার্টফোনের ডিসপ্লে মুছতেই কখনোই ব্যবহার করবেন না। এতে ডিসপ্লের উপরে থাকা বিশেষ কোটিং টি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।