লিভার ট্রান্সপ্ল্যান্ট ও অঙ্গ প্রতিস্হাপনে বিশেষ সচেতনতা ‘বিশ্ব হেপাটাইটিস দিবসে’

শরীর-স্বাস্থ্য

HNExpress অরিজিত্‍ দে, কলকাতা : মানুষের মধ্যে ভয়াবহ সংক্রামক রোগ হেপাটাইটিস সম্পর্কে সচেতনতা এবং এর প্রতিরোধ, রোগনির্ণয় ও চিকিৎসা বিষয়ে সবাইকে উৎসাহী করার লক্ষ্য নিয়ে বিশ্বব্যাপী ২৮ জুলাই পালিত হয়েছে ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’।এই উপলক্ষ্যে হেপাটাইটিস রোগের বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বেসরকারী হাসপাতাল অ্যাপেলো গ্লেনিগাল্স গত ২৭শে জুলাই এক আলোচনা সভার আয়োজন করেছিল।

apploadyou

এদিনের আলোচনায় বরিষ্ঠ গ্যস্ট্রোলজি চিকিৎসক ও অধ্যাপক মাহেশ কুমার গোয়েঙ্কা বলেন, হেপাটাইটিস বি প্রতিরোধে রয়েছে একটি কার্যকর ভ্যাকসিন। এটি ঠিক সময় না দিলে হেপাটাইটিস ভাইরাসের মাধ্যমে শরীরে লিভার ও বিভিন্ন অঙ্গের ক্ষতি হতে পারে। জল ও এক সিরিঞ্জ ব্যবহারের মাধ্যমে এই ভাইরাস ছড়াতে পারে।তিনি এই বিষয়ে আরও জানান, সারা পৃথিবীতে প্রায় ৩২ কোটি ৫০ লাখ মানুষ ভাইরাল হেপাটাইটিস বি এবং সি আক্রান্ত। প্রতিবছর এ রোগগুলোতে মারা যাচ্ছে অন্তত ১৪ লাখ মানুষ। মৃত্যুর দিক থেকে পৃথিবীতে যক্ষ্মার পরে হেপাটাইটিস মূল কারণ হিসেবে রয়েছে।অথচ হেপাটাইটিস নিয়ে বসবাস করা ৮০ শতাংশ মানুষ রয়েছে প্রতিরোধ, পরীক্ষা–নিরীক্ষা এবং চিকিৎসাসেবার আওতার বাইরে। প্রতি ১০ জন রোগীর অন্তত ৯ জন রোগটির ধরন সম্পর্কে একেবারেই অবহিত নয়।সন্তান প্রসবের সময় হেপাটাইটিস বি আক্রান্ত মায়ের মাধ্যমে নবজাতক শিশুর মধ্যে হেপাটাইটিস বি সংক্রমণ ঘটে বেশি। মহিলা এবং অন্তঃসত্ত্বা মায়েদের হেপাটাইটিস বি–তে আক্রান্ত হওয়ার ঝুঁকিও অনেক বেশি। সংক্রমিত নবজাতকের প্রায় ৯০ শতাংশ জন্মের এক বছরের মাথায় ক্রনিক হেপাটাইটিস বিতে আক্রান্ত হয়ে পড়ে। হেপাটাইটিস বি-তে আক্রান্ত ১০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে ক্রনিক হেপাটাইটিস বি দেখা দেয়।

smoothiediet

অঙ্গ প্রতিস্হাপনের বিষয়ে তিনি বলেন, প্রতি বছর দেশের ২৫ হাজার মানুষ লিভার ট্রন্সপ্ল্যান্ট করেন, এর মধ্যে ১০০০-১৫০০ জন অ্যাপেলোর অধীনে।বিংশ শতকে দাঁড়িয়ে আধুনিক চিকিৎসার সৌজন্যে সফল অঙ্গ প্রতিস্হাপনের মাত্রা অনেক বেড়েছে।ও প্রতি বছর প্রায় ৫০০ রোগী বিদেশে গিয়ে লিভার প্রতিস্থাপনের চিকিৎসা নিয়ে থাকেন।

Custom Keto Diet

buildpenis